রান্নার গ্যাস বুকিং থেকে টাকা তোলায় পরিবর্তন-আগামিকাল থেকে চালু একাধিক নয়া নিয়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রান্নার গ্যাস বুকিং থেকে ব্যাঙ্কে টাকা তোলা – আগামিকাল (১ নভেম্বর) থেকে দেশে একাধিক নয়া নিয়ম চালু হচ্ছে। যা দৈনন্দিন জীবনে প্রভাব ফেলবে। একনজরে দেখে নিন সেই পরিবর্তিত নিয়মগুলি –

আর আগের মতো মিলবে না রান্নার গ্যাস। বরং আগামী মাস থেকে রান্নার গ্যাস বুক করলে গ্রাহকদের ওটিপি দেওয়া হবে। তা দেখানোর পরই মিলবে সিলিন্ডার। প্রাথমিকভাবে দেশেের ১০০ টি স্মার্ট শহরে সেই প্রক্রিয়া শুরু হবে। ইতিমধ্যে রাজস্থানের জয়পুরে পরীক্ষামূলকভাবে তা শুরু হয়ে গিয়েছে। গ্রাহক নিজের রেজিস্ট্রার্ড মোবাইলে একটি কোড না দেখালে সিলিন্ডার দেওয়া হবে না। গ্যাস বুক করার পর গ্রাহকের ফোনে সেই কোড পাঠানো হবে।

পয়লা নভেম্বর থেকে নয়া নিয়মে বুক করতে হবে ইনডেন সংস্থার রান্নার গ্যাস। সিলিন্ডার বুকিংয়ের জন্য ৭৭১৮৯৫৫৫৫৫ নম্বরে ফোন করতে হবে। দেশের কয়েকটি অংশে পরীক্ষামূলক ভাবে এই নম্বর চালু করা হয়েছে। অবশ্য প্রাথমিক দফায় সমস্যা দূর করতে গ্যাস সিলিন্ডার বুক করার পুরনো নম্বরটিও কয়েকদিন চালু থাকবে।

আরও পড়ুন: এমনও হয়! লন্ডন ফেরত চিকিৎসককে আড়াই কোটি টাকায় ‘আলাদিনের আশ্চর্য প্রদীপ’ বিক্রি ২ ঠগের

ব্যাঙ্ক অফ বরোদায় টাকা জমা দেওয়ার এবং তোলার জন্য বাড়তি চার্জ দিতে হবে। তবে নির্ধারিত সীমার বেশিবার টাকা তুললে বা জমা দিলে ১ নভেম্বর থেকে সেই চার্জ ধার্য করবে ব্যাঙ্ক অফ বরোদা। কারেন্ট অ্যাকাউন্ট, ওভার ড্রাফট অ্যাকাউন্ট, সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে বিভিন্ন চার্জ বেঁধে দেওয়া হয়েছে।

লোন অ্যাকাউন্ট থেকে মাসে তিনবার কোনও চার্জ ছাড়াই টাকা তোলা যাবে। তারপর থেকে প্রতিবার ১৫০ টাকা দিতে হবে। সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে মাসে সর্বাধিক তিনবার টাকা জমা দেওয়া যাবে। চতুর্থবার থেকে প্রতিবার ৪০ টাকা দিকে হবে। প্রবীণ নাগরিকদের কোনও ছাড় দেওয়া হয়নি।

পয়লা নভেম্বর এলপিজি সিলিন্ডার (রান্নার গ্যাস ও বাণিজ্যিক গ্যাস) দাম পরিবর্তিত হবে। যা প্রতি মাসের পয়লা তারিখে হয়।

আরও পড়ুন: নিলামে রেকর্ড দামে বিক্রি অসমের এই বিশেষ চা, দাম জানলে মাথা ঘুরে যাবে !

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest