Site icon The News Nest

গর্ভেই ‘সংস্কারী’ হয়ে উঠবে শিশু!বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে নয়া থেরাপি

BHU

এবার আধুন‌িক ভারতের বুকে শুরু হল ‘গর্ভ সংস্কার’ (Garbh Sanskar) থেরাপি। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত (Banaras Hindu University) স্যার সুন্দরলাল হাসপাতালের আয়ুর্বেদ (Ayurveda) বিভাগে এই থেরাপির প্রয়োগ শুরু হয়েছে। উদ্দেশ্য গর্ভে থাকা অবস্থাতেই শিশুর মধ্যে মূল্যবোধ গড়ে তোলা।

আয়ুর্বেদের এক অধ্যাপকের তত্ত্বাবধানে এই থেরাপির পরিকল্পনা করা হয়েছে। ‘প্রসূতি তন্ত্র’ নামের বিভাগে এটির প্রয়োগ শুরু করা হয়েছে। সুন্দরলাল হাসপাতালের সুপারিন্টেন্ডেট অধ্যাপক এসকে মাথুরের কথায়, ‘‘গর্ভ সংস্কার কোনও নতুন কিছু নয়। প্রাচীন আয়ুর্বেদে এর প্রচলন ছিল। কিন্তু এর কোনও বৈজ্ঞানিক বৈধতা না থাকায় তা গুরুত্ব হারিয়েছিল। এবার হাসপাতালের আয়ুর্বেদ বিভাগে আবার তা শুরু করা হয়েছে।’’

আরও পড়ুন : নিত্যযাত্রীদের জন্য সুখবর, পুরোনো মান্থলির মেয়াদ বাড়াচ্ছে রেল

এই ‘গর্ভ সংস্কারে’ ঠিক কী করা হয়? এসকে মাথুর জানাচ্ছেন, মাতৃগর্ভে থাকার সময় শিশুকে যদি ভালো পরিবেশ ও সুন্দর সংগীত শোনানো যায় তাহলে তার মনের উপরে সদর্থক প্রভাব পড়ে। তাই এই সময় মহিলাদের ভালো সংগীত শোনা, সুসাহিত্য পড়া এবং অনুপ্রেরণামূলক ইতিবাচক সিরিয়াল দেখার পরামর্শ দেওয়া হয়।

এখানেই শেষ নয়। গর্ভাবস্থায় সঠিক খাদ্যাভ্যাস, যোগব্যায়াম, মন্ত্রোচ্চারণ, সঠিক পোশাক পরা এগুলির উপরেও জোর দেওয়া হয় এই নয়া থেরাপিতে। সব মিলিয়ে এই থেরাপির কেমন প্রভাব গর্ভস্থ শিশুর উপরে পড়ছে তা বৈজ্ঞানিক পদ্ধতিতে পরীক্ষা করে পরে খতিয়ে দেখাও হচ্ছে।

আরও পড়ুন : ৯১টি শূন্যপদে লোক নিচ্ছে ইউকো ব্যাঙ্ক! সুযোগ হাতছাড়া করবেন না

Exit mobile version