কলকাতায় সোনার দাম উর্দ্ধমুখী থাকলেও, দেশে কমল সোনার দাম, নিম্নমুখী রুপো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্ববাজারে সোনার দামে (Gold rate/ Gold price) ভাঁটা পড়লেও, কলকাতার (Kolkata) বাজারে আজ তার কোন প্রভাব পড়েনি। মাঝে মধ্যে সামান্য পতন দেখা দিলেও, আজ আবারও উর্দ্ধমুখী সোনার দাম। সেইসঙ্গে পাল্লা দিচ্ছে রূপোও। তবে লকডাউনের মধ্যে করোনা আতঙ্ককে সঙ্গে নিয়েই মাস্ক, গ্লাভস পড়েই চলছে সোনার গহনার কেনা বেচা।

আজ (today’s gold price) কলকাতায় ২২ ক্যারেট সোনার ১ গ্রামের দাম দাঁড়িয়েছে ৫২৯৮ টাকা এবং ১০ গ্রামের দাম ৫২৯৮০। কিন্তু দিল্লীতে এই দাম অনেকটাই কম। ১ গ্রাম সোনার মূল্য ৫১১৬ টাকা এবং ১০ গ্রামের দাম ৫১১৬০ টাকা। তবে আজকের দিনে দাঁড়িয়ে এখনও অবধি সবথেকে কম দাম রয়েছে কেরালায়। যেখানে ১ গ্রাম সোনার দাম ৫০০১ টাকা এবং ১০ গ্রামের দাম পড়ছে ৫০০১০ টাকা। এর ঠিক পড়েই রয়েছে মাইসোর, ম্যাঙ্গালোর এবং ব্যাঙ্গালোরের স্থান। এই তিন জায়গায় ১ গ্রাম সোনার আজকের দাম ৫০৭৬ টাকা এবং ১০ গ্রামের দাম ৫০৭৬০ টাকা।

আরও পড়ুন: ফুসফুসে সংক্রমণ! প্রাক্তন রাষ্ট্রপতির শারীরিক অবস্থার অবনতি, জানাল হাসপাতাল

সোনার দাম বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম হলেও, রূপোর দাম কিন্তু সমগ্র ভারতে এক মাত্রাই থাকে। আজকের রূপোর দাম (today’s silver price) ১ গ্রামের দাম ৭১.১১ টাকা এবং ১০ গ্রামের দাম ৭১১.১০ টাকা।

ডলার সূচকের দাম টানা ছ’টি সেশনে পড়েছে। যা দু’বছরেরও বেশি সময়ে সর্বনিম্ন। দুর্বল ডলারের ফলে অন্য মুদ্রাধারীদের কাছে সোনার দাম অনেকটা কম হয়েছে। ফলে স্বভাবতই লগ্নি বেড়েছে। কোটাক সিকিউরিটিজের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, সোনার বাজারে যথেষ্ট অস্থিরতা রয়েছে। আর্থিক প্যাকেজ নিয়ে নয়া সিদ্ধান্ত ছাড়া সেই অস্থিরতা বজায় থাকবে। প্রতি আউন্স সোনার দামও ২,০০০ ডলারের বেশি থাকার সম্ভাবনা বেশি।

আরও পড়ুন: করোনা আবহে ৩ দিনের মধ্যে ভোটের গাইডলাইন দেবে নির্বাচন কমিশন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest