আজ ফোকাস-এ

বিদায় গোপনীয়তা! সোশ্যাল মিডিয়া মেসেজের সূত্র ধরে গ্রাহককে চিহ্নিত করা হবে, আইন আনতে চলেছে মোদী সরকার

ট্রেসেবিলিটির নিয়ম অনুযায়ী, প্রয়োজন অনুসারে কোনও মেসেজের সূত্র ধরে গ্রাহককে চিহ্নিতকরণ সম্ভব হবে
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সাম্প্রতিক নানা বিতর্ককে মাথায় রেখেই সোশ্যাল মিডিয়ায় নতুন নিয়মাবলি আনতে চলছে কেন্দ্রীয় সরকার। এদিকে, ইন্টারনেট প্রদানকারী, মধ্যস্থতাকারী ও স্টেকহোল্ডারদের জন্য নতুন নিয়মবলী প্রকাশের আগেই তাঁদের অভিযোগ, নিয়মে পরিবর্তন আনার আগে তাঁদের সঙ্গে প্রয়োজনীয় আলোচনা করা হয়নি।

গত সপ্তাহেই তথ্য প্রযুক্তি দফতরের ( Ministry of Electronics and Information Technology) তরফে নতুন নিয়মাবলি জারি করার কথা থাকলেও মধ্যস্থতাকারীরা সংশয় প্রকাশ করায় চলতি সপ্তাহে বৃহস্পতিবারের মধ্যে নয়া নির্দেশিকা জারি করা হবে বলেই সূত্রের খবর।

প্রতিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে “এন্ড টু এন্ড এনক্রিপশন”-র মাধ্যমে তথ্যের সুরক্ষা বজায় রাখা হত। ট্রেসেবিলিটির নিয়ম অনুযায়ী, প্রয়োজন অনুসারে কোনও মেসেজের সূত্র ধরে গ্রাহককে চিহ্নিতকরণ সম্ভব হবে, আর এতেই গ্রাহকের তথ্যের গোপনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছে পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি।

আরও পড়ুন: Whatsaap কে টেক্কা ! জনপ্রিয়তার শীর্ষে টেলিগ্রাম

অথচ Whatsaap- এর “এন্ড টু এন্ড এনক্রিপশন” শেষ হওয়া নিয়ে দিন কয়েক আগেই শোরগোল পড়েছিল বিশ্ব জুড়ে। আঁচ এসে পড়েছিল ভারতেও। গোদের উপর বিষফোড়া হয়ে গিয়েছিল, অর্ণব গোস্বামী ও প্রাক্তন ব্র্যাক প্রধান পার্থ দাশগুপ্তর চ্যাট। সঙ্গে সঙ্গে সরব হয়েছিল মোদী সরকার। তড়িঘড়ি তলব করা হয়েছিল Whatsaap- এর কর্মকর্তাদের। আদালতে দায়ের হয়েছে এই সংক্রান্ত মামলাও। কিন্তু Whatsaap- এর উপর লোক দেখানো লম্ফঝম্ফ করলেও তলে তলে সেই একই কাজ করতে চলেছে কেন্দ্র।

অবশ, সে সব নিয়ে এদেশের খুব কম সংখ্যক মানুষের মাথাব্যথা। আজ এই দেশের একটা বিরাট সংখ্যক মানুষকে বোঝাতে হয় শৌচাগার ব্যবহার করার করার কথা। সেখানে ব্যক্তিগত তথ্য তৃতীয কোনও ব্যক্তির পড়া বা জানা কতটা অপমানজনক – তা অনুভব করতে আরও বোধহয় কয়েকশো বছর লাগবে এদেশের মানুষের।

আরও পড়ুন: সবচেয়ে বড় সাইবার আক্রমণ: ৩২৭ কোটি মানুষের পাসওয়ার্ড হ্যাক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সম্পর্কিত পোস্ট