টিকটক-সহ নিষিদ্ধ ৫৯ চিনা অ্যাপকে ৭৯ প্রশ্ন, গ্রহণযোগ্য উত্তর না মিললে বাতিলের নিষেধাজ্ঞা চিরস্থায়ী হবে বলে জানাল কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশের নিরাপত্তার কারণ দেখিয়ে মোট ৫৯টি চিন অ্যাপ ব্লক করা হয়েছে ভারতে। এবার নিষেধাজ্ঞা জারি হওয়া ৫৯ চিনা অ্যাপগুলিকে নোটিশ কেন্দ্রীয় সরকারের ইলেকট্রনিক অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রকের। নিষিদ্ধ অ্যাপগুলির কাছে ৭৯টি প্রশ্নের তালিকা পাঠানো হয়েছে বলে জানা গেছে। সংস্লিশ্ট অ্যাপ কর্তৃপক্ষকে এই সব প্রশ্নের উত্তর দেওয়ার জন্য তিন সপ্তাহ সময় দেওয়া হয়েছে।

মন্ত্রক বলেছে, আগামী ২২ জুলাইয়ের মধ্যে প্রশ্নগুলি সম্পর্কে জবাব দিতে না পারলে ওই অ্যাপগুলির উপরে ভারতে জারি করা নিষেধাজ্ঞা স্থায়ী হয়ে যাবে। সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা গিয়েছে, ওই প্রশ্নগুলির জবাব খতিয়ে দেখবে কেন্দ্রের উচ্চপর্যায়ের প্যানেল। জবাব বিশ্লেষণ করার প্যানেলে থাকবেন ইন্টেলিজেন্স ব্যুরো, সাইবার সিকিউরিটি উইং, টেলিকমিউনিকেশন বিভাগ, ইন্টারন্যাল সিকিউরিটি ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের বিশেষজ্ঞ সদস্যরা।

আরও পড়ুন: আট লক্ষ ছাড়াল দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা

কেন্দ্রীয় সরকার টিকটক, ইউসি ব্রাউজারের মতো ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার সময়ে বলে এই অ্যাপগুলি ভারতের সার্বভৌমত্ব, সংহতি, প্রতিরক্ষা, দেশের নিরাপত্তা ও শৃঙ্খলার ক্ষেত্রে বিপজ্জনক বলে মনে করা হচ্ছে। সেই কারণেই নিষেধাজ্ঞা। কেন্দ্রের নিষিদ্ধ করা অ্যাপের তালিকায় রয়েছে টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজার, বাইডু ম্যাপ, এমআই কমিউনিটি, ক্লাব ফ্যাক্টরি, ওইচ্যাট, ইউসি নিউজ, ওয়েইবো, জেন্ডার, মেইটু, ক্যামস্ক্যানারের মতো অনেক জনপ্রিয় ও ভারতে বহুল ব্যবহৃত অ্যাপ।

নিষেধাজ্ঞা জারির পরে টিকটকের মালিক সংস্থা বাইটড্যান্সের পক্ষে দাবি করা হয়, তারা তথ্য সংক্রান্ত গোপনীয়তা ও সুরক্ষা সংক্রান্ত ভারতীয় আইন মেনে চলে। এটাও জানানো হয় যে, ভারতের কোনও গ্রাহকের কোনও তথ্যই তারা চিন কিংবা অন্য কোনও বিদেশি সরকারকে দেয় না। উল্লেখ্য, ভারতে টিকটকের ২০০ মিলিয়ন ইউজার রয়েছে। অ্যানালেটিকস ফার্ম সেনসর টাওয়ার ডেটার তথ্য অনুযায়ী, গত এপ্রিলে টিকটকের ডাউনলোড দুই বিলিয়ন ছাপিয়ে যায়। এর মধ্য ৩০ শতাংশ ডাউনলোডই হয় ভারতে। এখন সেই টিকটক খুবই সমস্যায়। ভাগ্য নির্ভর করছে কেন্দ্রীয় সরকারের উপরে। প্রশ্নমালার জবাবে টিকটক-সহ নিষিদ্ধ অ্যাপগুলি কতটা সন্তুষ্ট করতে পারে তার উপরে।

আরও পড়ুন: সকালে মুম্বাইয়ের শপিং মলে আগুন, ঘটনাস্থলে দমকলের ১৪ ইঞ্জিন,রোবট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest