কমতে পারে দু’চাকার দাম! তেমনই ইঙ্গিত নির্মলার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাইক বা স্কুটি লাক্সারি জিনিস নয়। তাই দুচাকার উপর জিএসটি রেট নিয়ে বিবেচনা করছে কেন্দ্রীয় সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন দুচাকার দাম কমার ইঙ্গিত দিয়েছেন।জিএসটি কাউন্সিল এবার দুচাকার জিএসটি রেট নিয়ে নতুন করে আলোচনা করবে বলে জানা যাচ্ছে। যেহেতু সরকার বলছে, স্কুটি বা বাইক মোটেও লাক্সারি জিনিস নয়। এগুলি নিতান্তই প্রয়োজনীয়। তাই জিএসটি রেট কমতে পারে।

আরও পড়ুন : ১৯ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে হেসে উঠল ৪ বছরের জাভেদ

দুচাকায় জিএসটি রেট এখন ২৮ শতাংশ। তবে এবার সেই রেট অনেকটাই কমতে পারে। ফলে যে কোনও সংস্থার মোটরসাইকেল ব স্কুটি অনেকটা কম দামে পেতে পারেন গ্রাহকরা।

লকডাউনের জেরে ট্রেন, বাস বন্ধ ছিল। ট্রেন চলাচল শুরু হয়নি দেশের বহু জায়গায়। বাসও প্রয়োজনের তুলনায় কম। এই পরিস্থিতিতে অনেকেরই অফিস বা প্রয়োজনীয় কাজে যেতে দুচাকাই ভরসা হয়ে দাঁড়িয়েছে।

যে সব জিনিস লাক্সারি ক্যাটেগরি-তে পড়ে, একমাত্র সেগুলিকে ২৮ শতাংশ জিএসটি স্ল্যাব-এ রাখা হয়েছিল। তবে সরকার বলছে, মধ্যবিত্তের কাছে দুচাকা একটি নিত্যপ্রয়োজনীয় জিনিস হয়ে উঠেছে।

বাস্তব কি হবে কেউ জানে না। কিন্তু দাম কমার ইঙ্গিতেই বাজারে একটা খুশির হাওয়া। তবে কথা ঠিক যে আজকাল দুচাকা মানুষের বিশেষ প্রয়োজন ,তাকে আর বিলাসিতার মধ্যে ধরা উচিত নয়। তবে হার্লে ডেভিডসনের মত দামি বাইক অবশ্য বিলাসিতার মধ্যে গণ্য হওয়া উচিত। উল্লেখ্য লকডাউনের সময় এমনই একটি বাইকে হেলমেট ছাড়া বসে থাকতে দেখা গিয়েছিল প্রধান বিচারপতিকে।

আরও পড়ুন : করোনা পজিটিভ বাড়ির আরও ৪ জন, তবু নিজের করোনা পরীক্ষা করাতে নারাজ দিলীপ ঘোষ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest