প্রবল বৃষ্টিতে ফের বিপর্যস্ত মুম্বই, ৭০০ যাত্রী নিয়ে আটকে দূরপাল্লার ট্রেন, বাতিল ১১ উড়ান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#মুম্বই: শুক্রবার রাত থেকেই টানা বৃষ্টি চলছে মুম্বইতে। একটানা ভারী বৃষ্টির জেরে বেসামাল বাণিজ্য নগরী। লাইনে জল জমে যাওয়ায় যাত্রী সমেত আটকে পড়েছে মহালক্ষ্মী এক্সপ্রেস।যাত্রীদের উদ্ধারে সেখানে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর জওয়ানদের পাঠানো হয়েছে।

শনিবার সকালে মুম্বইয়ের উপকণ্ঠে বদলাপুরের কাছে রেললাইনেই আটকে পড়ে কোলাপুর-মুম্বই মহালক্ষ্মী এক্সপ্রেস। বদলাপুর এবং ওয়াঙ্গানি স্টেশনের মাঝে লাইনে প্রবল বেগে জল যাওয়ার ফলে এগোতে পারছে না ট্রেনটি। সেন্ট্রাল রেলের তরফ থেকে এই খবর জানানো হয়েছে।

শহর মুম্বই থেকে ৬০ কিলোমিটার দূরে থানে জেলার কাছে ওয়াঙ্গানি এলাকায় শুক্রবার রাতেই আটকে পড়ে কোলাপুরগামী মহালক্ষ্মী এক্সপ্রেস। ফোনে ছবি তুলে নিজেদের অসহায়তার কথা সোশ্যাল মিডিয়ায় জানান যাত্রীরা। সাহায্য চেয়ে পাঠান। এরপরেই উদ্ধারকাজে নামে এনডিআরএফ-এর বিশেষ দল। যাত্রীরা জানিয়েছেন, ট্রেনের কামরায় জল ঢুকে গিয়েছে। গত ১৫ ঘণ্টা ধরে তাঁদের কাছে না আছে খাবার, না আছে পানীয় জল। অসুস্থ হয়ে পড়েছেন বেশ কয়েকজন যাত্রীও। চারপাশে ৫ থেকে ৬ ফুট পর্যন্ত থইথই করছে জল। একেবারে আটকে পড়েছেন তাঁরা। বেরনোর কোনও উপায়ই নেই।

সেন্ট্রাল রেল জানিয়েছে, এই মুহূর্তে ট্রেনের মধ্যে আরপিএফ এবং পুলিশকর্মীরা রয়েছেন। আটকে পড়া যাত্রীদের উদ্ধারের জন্য ঘটনাস্থলে এনডিআরএফের জওয়ানদের পাঠানো হয়েছে। তাঁরা যাত্রীদের এয়ারলিফ্‌ট করবেন। সেই সঙ্গে যাত্রীদের উদ্দেশে বলা হয়েছে, “দয়া করে আপনারা ট্রেন থেকে নীচে নামবেন না। ট্রেনটি নিরাপদ জায়গাতেই আছে। আরপিএফ, পুলিশকর্মী এবং ট্রেনের কর্মীরা আপনাদের দেখভাল করবেন।” বাইরে কোথাও খোলা বিদ্যুতের তার থাকতে পারে। কিংবা ঘটতে পারে কোনও বড় অঘটন। তাই বিপদ এড়াতেই এই সতর্কবাণী।  ইতিমধ্যেই ২০০ জন যাত্রীকে উদ্ধার করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে এনডিআরএফ কর্তৃপক্ষ। এঁদের মধ্যে বেশিরভাগই মহিলা এবং শিশু। তাঁরা সকলেই সুস্থ রয়েছেন। বাকিদেরও উদ্ধার করার কাজ চলছে। ট্রেনের যাত্রীদের মধ্যে বিস্কুট ও জল বিতরণ করতে শুরু করেছে উদ্ধারকারী দল।

কাল রাতভর প্রবল বর্ষণে মহালক্ষ্মী এক্সপ্রেস থমকে যাওয়ায় ওই লাইনে পর পর সার দিয়ে দাঁড়িয়ে গিয়েছে একের পর এক এক্সপ্রেস ও প্যাসেঞ্জার ট্রেন। ফলে, ওই এলাকা ও লাগোয়া অঞ্চলগুলিতে প্রায় ১২/১৪ ঘণ্টার জন্য দারুণ ভাবে ব্যাহত হয়েছে ট্রেন চলাচল।একাধিক স্টেশন জলমগ্ন। রেলের লাইন জলের তলায়। ফলে ধীরে গতিতে চলছে লোকাল ট্রেন। বাতিল করা হয়েছে একাধিক লোকাল ট্রেন।

এ দিকে প্রবল বৃষ্টির জন্য মুম্বইয়ের মূল সড়কগুলি জলের তলায় চলে গিয়েছে। আবহাওয়া দফতর জানাচ্ছে, শনিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত মুম্বইয়ে ২২০ মিমি বৃষ্টি হয়েছে। গত কাল রাতভর বৃষ্টিতে মুম্বইয়ের সিওন ও চেম্বুর এলাকার মানুষজন হয়ে পড়েছেন ঘরবন্দি। প্রবল বর্ষণে রাস্তায় রাস্তায় ভীষণ জল জমে যাওয়ায় ভয়ঙ্কর যানজটে থমকে গিয়েছে গোটা মুম্বই শহর। বিমানবন্দরের দিকে যেতে হয় যে পথ ধরে সেই ওয়েস্টার্ন এক্সপ্রেস হাইওয়েতেও যানজটে সার দিয়ে দীর্ঘ ক্ষণ দাঁড়িয়ে রয়েছে গাড়ির পর গাড়ি।

নাছোড় বৃষ্টিতে কিছুই দৃশ্যমান হচ্ছে না বলে ইতিমধ্যেই বাতিল হয়ে গিয়েছে ১১টি বিমান। যে বিমানগুলির মুম্বইয়ে নামার কথা ছিল, সেগুলির পথ বদলিয়ে দেওয়া হয়েছে।আপাতত মুম্বই এবং সমগ্র কোঙ্কণ উপকূলে এই বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest