আত্মঘাতী আইএমএ কেলেঙ্কারিতে অভিযুক্ত বেঙ্গালুরুর প্রাক্তন আইএএস বিজয় শংকর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: নিজের বাড়িতেই আত্মঘাতী হলেন আইএমএ কেলেঙ্কারিতে অভিযুক্ত কর্নাটকের প্রাক্তন আইএএস কর্তা বিএম বিজয় শংকর (Vijay Shankar)। মঙ্গলবার সন্ধ্যায় বেঙ্গালুরু বাড়ি থেকেই তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার হল। তিনিই ছিলেন আইএমএ পঞ্জি কেলেঙ্কারির অন্যতম অভিযুক্ত।

আরও পড়ুন : টালবাহানার অবসান, ভিডিয়োকন প্রধান বেণুগোপালের বিরুদ্ধে এফআইআর সিবিআইয়ের

২০১৯ সালের IMA পঞ্জি কেলেঙ্কারি (IMA Ponzi scam)-তে বেঙ্গালুরু পুলিশ বিশেষ তদন্তকারী দল, SIT এই আইএএস কর্তাকে আগে একবার গ্রেফতারও করেছিল। এই সংস্থার কাছ থেকে ১.৫ কোটি টাকা ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে।

পরে জামিনে তিনি ছাড়া পান। পঞ্জি কেলেঙ্কারিতে গ্রেফতারের পরেই কর্নাটক সরকার তাঁকে চাকরি থেকে সাসপেন্ড করে। ছিলেন আরবান বেঙ্গালুরু জেলার ডেপুটি কমিশনার। মামলাটি কেন্দ্রীয় তদন্তকারী দল, সিবিআইয়ের হাতে যাওয়ার পরেও বিজয়ের বিরুদ্ধে এফআইআর হয়েছে। সিবিআইও এই আইএএস কর্তার বিরুদ্ধে মামলা শুরু করার জন্য রাজ্য সরকারের অনুমতি নিয়েছিল।

৪০০০ কোটি টাকা দুর্নীতির অভিযোগে IMA কর্তা মনসুর খানকেও গত বছর ইডি গ্রেফতার করে। দুবাই থেকে দেশে ফেরা মাত্র দিল্লি বিমানবন্দর থেকে তাঁকে গ্রেফতার করা হয়েছিল।

গ্রেফতারির আগ একটি ভিডিয়ো বার্তায় মনসুর নিজেই জানিয়েছিলেন, দেশের বিচারব্যবস্থার ওপর তাঁর পূর্ণ আস্থা রয়েছে ৷ দেশ ছেড়ে যাওয়াটা তার ভুল হয়েছিল ৷ পরিবারের সঙ্গেও বিছিন্ন হয়ে পড়েছি৷ শেষপর্যন্ত তাই দেশে ফিরে আসারই সিদ্ধান্ত নিই ৷

এই কেলেঙ্কারির জেরে এইচ ডি কুমারস্বামী মন্ত্রিসভা থেকে পদত্যাগ করতে হয় কংগ্রেস বিধায়ক অঞ্জলি নিম্বালকরকে। কর্নাটকের কয়েক’‌শো কোটি টাকার আইএমএ চিটফান্ড কেলেঙ্কারির তদন্তের দায়িত্বে ছিলেন এই অঞ্জলিরই স্বামী আইপিএস অফিসার হেমন্ত নিম্বালকর, যিনি মামলায় প্রধান অভিযুক্ত মহম্মদ মনসুর খানকে বেকসুর রেহাই দিয়েছিলেন। এমনটাই জানা যাচ্ছে।

আরও পড়ুন : নির্ধারিত সময়ের আগেই এস-৪০০ ক্ষেপণাস্ত্র পেতে মরিয়া ভারত, রাশিয়ায় তদবির রাজনাথের

Gmail 4

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest