আমাদের শক্তি পরীক্ষা করলে যোগ্য জবাব পাবে, সেনার সঙ্গে দীপাবলি পালনে হুঙ্কার মোদীর র

জয়সলমিরের ভারত পাক সীমান্তে সেনা জওয়ানদের সঙ্গে দীপাবলি (Diwali 2020) উদযাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেনা জওয়ানদের দীপাবলির শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী। পাশাপাশি ১৩০ কোটি দেশবাসীর তরফেও অভিনন্দন জানান তিনি ।

দীপাবলি উপলক্ষ্যে শনিবার জয়সলমিরের লোঙ্গেওয়ালা সেনা ছাউনিতে যান মোদী। সেখানে নাম না করেন তিনি বলেন, ‘আজ সারা বিশ্বকে তিতিবিরক্ত করে তুলেছে বিস্তারবাদী শক্তিগুলি। একদিক দিয়ে বিস্তারবাদ হল মানসিক সমস্যা এবং তা অষ্টাদশ শতকের চিন্তাভাবনা। এই চিন্তাভাবনার বিরুদ্ধে ক্রমশ নিজেদের সুর চড়াচ্ছে ভারত।’

আরও পড়ুন : অযোধ্যায় প্রায় ছ’লক্ষ প্রদীপে দেওয়ালির আয়োজন, দেখে মুগ্ধ অমিতাভ বচ্চন

২০১৪  থেকে এই দিনটা মূলত ভারতীয় জওয়ানদের সঙ্গে কাটান তিনি। এ বারেও তার অন্যথা হয়নি। এ দিন জয়সলমেরের লঙ্গেওয়ালায় মোদি বলেন, ‘‘সীমান্তে কেউ আমাদের শক্তি পরীক্ষা করলে, যথাযথ উত্তর পাবে।’’ শুক্রবারই সীমান্তে পাক সেনার হামলায় প্রাণ যায় ১১ ভারতীয়ের। তার মধ্যে জওয়ান রয়েছেন, রয়েছেন সাধারণ মানুষও। তার পরের দিনই জওয়ানদের মাঝে গিয়ে মোদি বুঝিয়ে দিতে চাইলেন, ছেড়ে কথা বলবে না ভারতও।

তিনি এ দিন বলেন, ‘‘একাধিক দেশের সঙ্গে ভারতের সীমান্ত রয়েছে। কিন্তু এত কিছুর মধ্যেও লঙ্গেওয়ালার নাম সারা দেশের মানুষের মুখে মুখে ফেরে। লঙ্গেওয়ালার লড়াইয়ের ইতিহাস প্রত্যেক ভারতীয়ের স্মৃতিতে উজ্জ্বল। সবাই জানে, ‘জো বলে সো নিহাল, সৎ শ্রী আকাল’ ধ্বনির কথা।’’ মোদী আসলে ১৯৭১ সালের ভারত-পাক লড়াইয়ের প্রসঙ্গ মনে করিয়ে দিতে চাইছেন। পরের বছরই সেই ঐতিহাসিক ঘটনার ৫০ বছর পূর্ণ হবে।

মোদী প্রতি বছর দেওয়ালির দিনটা কেন সেনা জওয়ানদের মধ্যে কাটান? তার উত্তরে তিনি বলেন, ‘‘দেওয়ালির মতো সামাজিক উৎসবে মানুষ পরিবারের সঙ্গে কাটাতে ভালবাসেন। এই সময়টায় কাছের মানুষদের সঙ্গে থাকেন সবাই। তাই প্রতি বছর আমি আপনাদের সঙ্গে সময় কাটাই, কারণ আপনারাই আমার পরিবার।’’ এ ছাড়াও এ দিন মিষ্টি নিয়ে আসেন মোদী। সেনা জওয়ানদের মধ্যে মিষ্টি বিতরণ করে বলেন, ‘‘একা আমার তরফ থেকে এই মিষ্টি নয়। এই উপহার ১৩০ কোটি দেশবাসীর তরফ থেকে।’’

এদিন সার্জিক্যাল স্ট্রাইক ও এয়ার স্ট্রাইক সম্পর্কে বলতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “আজ ভারত ঘরে ঢুকে সন্ত্রাসবাদীদের খতম করে। আজ বিশ্ব জেনেছে, বুঝতে পেরেছে যে ভারত দেশের স্বার্থে সামান্যতমও আপোশ করবে না। ভারতের এই শক্তি আপনাদের পরাক্রমের কারণেই হয়েছে।”

আরও পড়ুন : এবার শাকিবের নায়িকা কৌশানী? গুঞ্জনের কি জবাব দিলেন নায়িকা…