মোদীর গড়ে ধাক্কা বিজেপির, বিধান পরিষদের ২ আসনেই এসপি-র জয়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নরেন্দ্র মোদীর গড়ে ধাক্কা বিরোধীদের। উত্তরপ্রদেশের বিধান পরিষদের নির্বাচনে বারাণসীতে দু’টি আসনেই হারল বিজেপি। দু’টি আসনেই জয় পেয়েছেন অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি (এসপি) প্রার্থীরা। গত ১০ বছর ধরে এই আসন দু’টি ছিল বিজেপির দখলে। বিজেপির শক্ত ঘাঁটিতে বিরোধীদের এই জয় তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

উত্তরপ্রদেশের বিধান পরিষদের ১১টি আসন খালি হয় গত ৬ মে কিন্তু করোনার জন্য নির্বাচন পিছিয়ে হয়েছে ৩ ডিসেম্বর। ১১টি আসনের মধ্যে ৬টি শিক্ষকদের জন্য এবং ৫টি ছিল স্নাতকদের জন্য সংরক্ষিত। মোট প্রার্থী ছিলেন ১৯৯ জন। ১১টির মধ্যে ২টি আসনের ফল ঘোষণা হয়নি এখনও। ঘোষিত ৯টি আসনের মধ্যে বিজেপি ৪টি, সমাজবাদীর পার্টি ৩টি এবং নির্দল প্রার্থীরা ২টি আসনে জিতেছেন।

আরও পড়ুন: শান্তিপূর্ণ আন্দোলনের অধিকার সকলের, এ বার কৃষকদের সমর্থনে এগিয়ে এল রাষ্ট্রপুঞ্জ, অস্বস্তিতে মোদী সরকার

শনিবার বারণসীর একটি আসনে ফল ঘোষণা হতেই দেখা যায়, এসপি-র প্রার্থী আশুতোষ সিংহ জিতেছেন। রবিবার জয় নির্ধারিত হয় লালবিহারী যাদবের। আর তার পরেই সমাজবাদী পার্টি শিবিরে উচ্ছ্বাস। মোটের উপর পিছিয়ে থাকলেও বারাণসীর এই ফলকে বিরাট জয় বলেই মনে করছে অখিলেশের দল। রবিবার লালবিহারী বলেন, ‘‘এটা বিরাট জয়। এই ফলে আমি খুব খুশি।’’

উত্তরপ্রদেশের বারাণসী কেন্দ্র বরাবরই বিজেপির অভেদ্য দুর্গ। ২০১৪ এবং ২০১৯ দু’বারই এই লোকসভা কেন্দ্র থেকে জিতেই প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদী। তার আগে এই কেন্দ্র থেকে দীর্ঘদিন জিতেছেন মুরলি মনোহর যোশী। ফলে বারাণসী বরাবরই বিজেপির ‘প্রেস্টিজ ফাইট’। সেই লড়াইয়ে দীর্ঘদিন বাদে বারাণসীতে বিধান পরিষদে হারের পর কিছুটা হলেও হতাশ বিজেপি শিবির। অনেকে মনে করছেন যেখানে বিজেপি শাসন করছে, সেখানে তারা ক্রমশ ব্যাকফুটে যাবে। নাগপুরের পর বারাণসী সেকথাকেই সমর্থন করল।

আরও পড়ুন: প্রয়াত অসাধারণ প্রতিভা সম্পন্ন অভিনেতা মনু মুখোপাধ্যায়, শোকবার্তা মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest