৪০ বছরে এই প্রথম GDP-তে এমন ভয়াবহ ধস, বৃদ্ধি কমল ২৩.৯ শতাংশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাইনাসে চলে গেল দেশের জিডিপি! চলতি অর্থবর্ষে প্রথম ত্রৈমাসিক জিডিপি পড়ল নজিরবিহীনভাবে। বলা যায়, এমন অভূতপূর্ব ঘটনা ৪০ বছরে দেখা যায়নি। সোমবার জাতীয় পরিসংখ্যান অফিস (এনএসও) এই রিপোর্ট প্রকাশ করে জানিয়েছে মাইনাস ২৩.৯ শতাংশে দাঁড়িয়েছে এই মুহূর্তে দেশের জিডিপি।

১৯৯৬ সাল থেকে ত্রৈমাসিকের হিসেবে জিডিপি হার প্রকাশ শুরু হয়েছিল। গত আড়াই দশকে কখনওই জিডিপি বৃদ্ধির হার শূন্যের নীচে নামেনি। এমনিতেই অর্থনীতিতে ঝিমুনি ছিল। করোনা পরিস্থিতিতে তা আরও মারাত্মক হয়। আর্থিক বৃদ্ধির হার মুখ থুবড়ে পড়ার কারণেই ডিজিপির এই পতন।

আরও পড়ুন : Unlock 4: বাংলায় নির্ধারিত দিনেই লকডাউন, ৮ সেপ্টেম্বর থেকে শুরু মেট্রো

মে মাসের ২৫ তারিখ প্রথম লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরে ধাপে ধাপে তা বাড়িয়ে দেওয়া হয়। এখনও বেশ কয়েকটি রাজ্যে লাগু রয়েছে বিধিনিষেধ। এছাড়া, যাত্রীবাহী রেল পরিষেবা ও আন্তর্জাতিক বিমান পরিষেবাও বন্ধ। তবে অর্থনীতিবিদের একাংশের মতে, করোনা সংক্রমণের আগে থেকেই ভারতের GDP বৃদ্ধির হার শ্লথ হয়েছে। ২০২০-২১ অর্থবর্ষে অনেকটাই থমকে আর্থিক বৃদ্ধির হার। ফলে অর্থনৈতিক সংকোচনের জন্য শুধুমাত্র করোনাকেই দায়ী করা উচিত নয়।

প্রধানমন্ত্রীর দফতর এবং অর্থ মন্ত্রকের আশা ছিল জিডিপি-র সঙ্কোচন যেন কম হয়। সে ক্ষেত্রে আর্থিক বৃদ্ধির হার পুনরুদ্ধার করা তুলনায় সহজ হতে পারে। কিন্তু সোমবার প্রকাশিত পরিসংখ্যান সেই আশায় কার্যত জল ঢালল।

২০১৮-’১৯ আর্থিক বছরে ভারতে জিডিপি বৃদ্ধির হার ছিল ৬.১ শতাংশ। কিন্তু ২০১৯-’২০ অর্থবর্ষের গোড়া থেকেই শুরু হয় অধোগতি। বস্তুত, করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ার আগে থেকেই ভারতীয় অর্থনীতিতেও ঝিমুনি চলছিল। অটোমোবাইল, উৎপাদন, পরিষেবা থেকে শুরু করে প্রায় সব ক্ষেত্রেই  ঘনিয়ে আসছিল অশনি সঙ্কেত।

আরও পড়ুন : রাজনৈতিক জগতে অপূরণীয় শূন্যতা, ‘প্রণবদা’র প্রয়াণে শোকাহত মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest