Site icon The News Nest

ভারত-চিন সংঘাত আবহেই সামনের মাসেই প্রথম দফায় ভারত পাচ্ছে ৬ টি রাফাল

The News Nest: লাদাখ-সংঘাতের আবহেই প্রথম রাফাল যুদ্ধবিমান আসতে চলেছে ভারতে। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, জুলাই মাসের শেষে পূর্ণ অস্ত্রসম্ভার-সহ ছ’টি রাফাল বিমান ভারতীয় বায়ুসেনার হাতে আসবে। সেগুলি হরিয়ানার অম্বালা বায়ুসেনা ঘাঁটির ‘গোল্ডেন অ্যারো (১৭ নম্বর) স্কোয়াড্রন’-এ অন্তর্ভুক্ত হবে।

অগস্ট মাসের গোড়াতেই পুরোদস্তর যুদ্ধের জন্য প্রস্তুত হয়ে যাবে ভারতীয় বিমানবাহিনীর ওই রাফাল বহর।অত্যাধুনিক এই রাফাল যুদ্ধবিমান ভারতীয় বায়ুসেনাকে আরও শক্তিশালী করবে বলেই সমর বিশেষজ্ঞদের দাবি। যে কারণে ভারতও চিনের সঙ্গে এই যুদ্ধ আবহের মধ্যে তড়িঘড়ি দেশে রাফাল আনতে তৎপর হয়।

আরও পড়ুন : ‘শ্বাস নিতে পারছি না, হাসপাতাল অক্সিজেন দেয়নি!’ মৃত্যুর আগে ভিডিয়ো বার্তা করোনা রোগীর

সূত্রের খবর, রাফালের প্রথম যুদ্ধবিমানটি ভারতে উড়িয়ে আনবেন ১৭ গোল্ডেন অ্যারোস’ স্কোয়াড্রনের (17 Golden Arrows’ squadron) কম্যান্ডিং অফিসার। তাঁর সঙ্গে একজন ফরাসি পাইলটও থাকবেন। এখনও পর্যন্ত সেরকমই পরিকল্পনা রয়েছে। ফরাসি বিমানঘাঁটিতে ইতিমধ্যে প্রথম ব্যাচে ভারতের সাত পাইলটের প্রশিক্ষণ পর্বও শেষ হয়েছে।

ইউপিএ জমানায় ফ্রান্সের দাসো অ্যাভিয়েশনের সঙ্গে ১২৬টি রাফাল যুদ্ধবিমান কেনার বিষয়ে চুক্তি হয়েছিল। কিন্তু নরেন্দ্র মোদীর সরকারের আমলে ২০১৫ সালে সম্পাদিত নতুন চুক্তি অনুযায়ী ফ্রান্স থেকে ৩৬টি রাফাল কিনবে ভারত।

গত ৮ অক্টোবর প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের ফ্রান্স সফরের সময় দক্ষিণ ফ্রান্সে দাসো কর্তৃপক্ষ আনুষ্ঠানিক ভাবে ভারতের হাতে প্রথম রাফাল যুদ্ধবিমান হস্তান্তর করেছিল।বায়ুসেনার পরিকল্পনা রাফালের দু’টি স্কোয়াড্রন গড়া হবে। পশ্চিম সেক্টরের স্কোয়াড্রনটি থাকবে অম্বালায়। পূর্ব সেক্টরের স্কোয়াড্রনটি আলিপুরদুয়ার জেলার হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে।

আরও পড়ুন : বউ শাঁখা, সিঁদুর পরে না, এর মানে সে বিয়ে মানে না, এই হাইকোর্ট কি বলল…!

Exit mobile version