১০ থেকে ৩০ টাকা, একধাক্কায় দেশের সর্বত্র প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়িয়ে দিল রেল, বাড়ল প্যাসেঞ্জার ট্রেনের ভাড়াও

যাত্রীদের 'নিরাপত্তা'র কথা মাথায় রেখে রেলমন্ত্রকের বৈঠকে সম্প্রতি এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গিয়েছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশের সর্বত্র প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়াল ভারতীয় রেল। ১০ টাকা থেকে ৩০ টাকা করা হল নতুন দাম। অর্থাৎ একধাক্কায় বাড়ানো হল ২০ টাকা। এই টিকিটে প্ল্যাটফর্মে থাকতে পারবেন ২ ঘণ্টা। পূর্ববর্তী নিয়ম অনুসারে, ট্রেনের টিকিট থাকলে প্ল্যাটফর্ম টিকিটে প্রয়োজন হবে না।

পাশাপাশি বাড়ছে প্যাসেঞ্জার ট্রেনের ভাড়া। আগে সর্বনিম্ন ভাড়া ছিল ১০ টাকা। সেক্ষেত্রে বাড়ানো হল ২০ টাকা। নতুন দাম ৩০ টাকা। অর্থাৎ প্যাসেঞ্জার ট্রেনে উঠলেই কাটতে হবে ৩০ টাকা। এরপর দুরত্ব ভিত্তিতে বদলে যাবে ভাড়া।

প্ল্যাটফর্ম টিকিট এবং স্বল্প দূরত্বের যাত্রীবাহী ট্রেনের টিকিটের বর্ধিত মূল্য নিয়ে শুক্রবার রেলের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, স্টেশন চত্বরে ভিড় সামাল দেওয়ার দায়িত্ব ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারদের (ডিআরএম)। প্ল্যাটফর্ম টিকিটের মূল্যবৃদ্ধির বিষয়টি সম্পর্কে তাঁরা অবগত।

আরও পড়ুন: সরকারের বিরোধিতা করার অর্থ দেশদ্রোহিতা নয়, ফারুক আবদুল্লা মামলায় ‘সুপ্রিম’ রায়

করোনা পরিস্থিতিতে স্টেশন চত্বর এবং ট্রেনে ভিড় রুখতেই এই ‘সাময়িক’ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে যদিও রেলের তরফে সাফাই দেওয়া হয়েছে। যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে রেলমন্ত্রকের বৈঠকে সম্প্রতি এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গিয়েছে।

এর আগে, মুম্বই এবং সংলগ্ন এলাকার প্ল্যাটফর্ম টিকিটের মূল্য বাড়িয়ে একধাক্কায় ১০ থেকে ৫০ টাকা করে দিয়েছিল রেল। ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস, দাদ এবং লোকমান্য তিলক টার্মিনাসের মতো স্টেশনে তা এখনও চালু রয়েছে। এ বার গোটা দেশেই প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়ল। তাতে সমস্যা বাড়ল সাধারণ মানুষের। তবে রেলের যুক্তি, ভিড় সামাল দিতে টিকিটের মূল্যবৃদ্ধি নতুন কিছু নয়, বরং বছরের পর বছর এই নিয়ম চলে আসছে।

আরও পড়ুন: ‘লভ জিহাদ’ শব্দে আপত্তি, বেঁকে বসলেন বিজেপি শরিক দুষ্মন্ত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest