স্টেশনে, কিংবা ট্রেনে বসেই যাত্রীরা দেখতে পারবেন সিনেমা-সিরিয়াল, ব্যবস্থা করছে রেল!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: ট্রেন লেট। অথবা লম্বা ট্রেন যাত্রা। এক ঘেয়ে লাগছে? চিন্তা নেই, এই বার সেই সমস্যার মুশকিল আসান করবে রেল। ট্রেন বা স্টেশনের বিশেষ ওয়াই-ফাইয়ের সাহায্যে সহজেই দেখতে পাবেন সিনেমা, গান, জনপ্রিয় টিভি শো। পুরোপুরি বিনামূল্যে।

সম্প্রতি রেলমন্ত্রী পীযূষ গোয়েল করেছেন এমন ঘোষণা। টুইটারে তিনি লিখেছেন, “আশা করি যাত্রীদের পছন্দ হবে। এ বার থেকে প্ল্যাটফর্ম কিংবা ট্রেনে বসেই সিনেমা, সিরিয়াল কিংবা পছন্দের শো দেখতে পাবেন যাত্রীরা।” জানা গিয়েছে, এই পরিষেবার নাম রেলটেল। যে সংস্থা স্টেশনে ওয়াই-ফাই প্রদান করে, তারাই থাকবে এর দায়িত্বে।

এই ওয়াই-ফাই পরিষেবার মাধ্যমেই মোবাইল থেকে পছন্দের সিনেমা, সিরিয়াল কিংবা গান স্ট্রিমিং করতে পারবেন যাত্রীরা। একাধিক ভাষায় এইসব সিনেমা, সিরিয়াল হবে। সুতরাং প্রত্যেক যাত্রী নিজের পছন্দমতো ভাষা দেখতে পারবেন। যখন খুশি, যতক্ষণ খুশি পাওয়া যাবে এই পরিষেবা।

রেলের তরফে জানানো হয়েছে, এই ধরণের পরিষেবা বিমানে থাকে, যাকে ‘ইনফ্লাইট এনটারটেনমেন্ট সিস্টেম’ বলে। সেই পরিষেবাই এ বার আসতে চলেছে রেলে। কিছুদিন অন্তর অন্তর সিনেমা, সিরিয়ালে বদল আনা হবে বলেও জানানো হয়েছে। অর্থাৎ একঘেয়েমি লাগবে না যাত্রীদের।

কিন্তু ট্রেন চলাকালীন তো ইন্টারনেটের সমস্যা হতে পারে। তাহলে স্ট্রিমিং করতে সমস্যা হতে পারে তো। তারও উপায় বের করে ফেলেছে রেল। চলন্ত ট্রেনে বাফার ছাড়া ভিডিয়ো স্ট্রিম করার জন্য ট্রেনের কামরাতেই থাকবে মিডিয়া সার্ভার। তবে অবশ্য ভিডিয়ো দেখার সময় বিজ্ঞাপনও দেখতে হবে যাত্রীদের। কারণ এই ভিডিয়ো থেকেই আয় হবে রেলের।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest