ভারতীয়দের বার্ষিক গড় আয় মাথাপিছু কমেছে প্রায় ১০,০০০ টাকা!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিগত এক বছরেরও বেশি সময় ধরে চলা করোনা মহামারির জেরে মানুষের আর্থিক পরিস্থিতির অনেকটাই অবনতি হয়েছে। মানুষের হাতে নগদের জোগান কমেছে। শুধু তাই নয়, কমেছে ভারতীয়দের বার্ষিক গড় আয়ের পরিমাণও।পরিসংখ্যান অনুযায়ী, ২০১৮-২০১৯ অর্থবর্ষের তুলনায় চলতি অর্থবর্ষে ভারতীয়দের বার্ষিক গড় আয় মাথাপিছু কমেছে প্রায় ১০,০০০ টাকা!

পরিসংখ্যান কর্মসূচি ও রূপায়ন মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০১৮-২০১৯ অর্থবর্ষে ভারতীয়দের মাথাপিছু বার্ষিক গড় আয় ছিল ১.০৭ লক্ষ টাকা। চলতি অর্থবর্ষে ভারতীয়দের মাথাপিছু বার্ষিক আয় ৯৭,৮৯৯ টাকা।পরিসংখ্যান কর্মসূচি ও রূপায়ন মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুযায়ী, মহামারির জেরে মানুষের আর্থিক পরিস্থিতি সামগ্রিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই হিসাব অনুযায়ী, দেশের মানুষের মাথাপিছু আয় ৮.৯ শতাংশ এবং মাথাপিছু জিডিপি ৮.৭ শতাংশ কমে গিয়েছে।

আরও পড়ুন: BIG B-এর COVID 19 কলার টিউন চাই না, এবার জনস্বার্থ মামলা

করোনা মহামারির জেরে দেশজুড়ে চলতি অর্থবর্ষে কাজ হারিয়েছেন বহু মানুষ। সংসার চালাতে পেশা পরিবর্তন করতে বাধ্য হয়েছেন হাজার হাজার মানুষ। দেশের লক্ষ লক্ষ মানুষের সঞ্চয় তলানিতে এসে ঠেকেছে। ডিসেম্বরে ভারতে বেকারত্বের হার বেড়ে ৯.৩ শতাংশে পৌঁছে গিয়েছে!

ন্যাশনাল স্ট্যাটিসটিকাল অফিস (NSO) প্রকাশিত হিসাব অনুযায়ী, দেশের উৎপাদন ক্ষেত্রে ৯.৪ শতাংশ, খনি ও নির্মাণ ক্ষেত্রে যথাক্রমে ১২.৪ শতাংশ এবং ১২.৬ শতাংশ সংকোচন হবে। হোটেলের ব্যবসা, পরিবহণ পরিষেবা, ইত্যাদি ক্ষেত্রে প্রায় ২১.৪ শতাংশ সংকোচন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন: সিংঘু সীমান্তে ফের আত্মঘাতী কৃষক, সরকারকে দাবি মানার শেষ আর্জি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest