বিতর্ক নিয়েই অবসরে বোবদে, ভারতের ৪৮তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন এন ভি রমনা

তিক্ততা নিয়েই শেষ হল প্রধান বিচারপতি হিসেবে শরদ অরবিন্দ বোবদের ইনিংস। 
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন এনভি রমনা। শনিবার সকালে রাষ্ট্রপতি ভবনে তিনি প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব গ্রহণ নেন। তাঁকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। করোনা সংক্রমণের কারণে ছোট অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

শপথের পরেই প্রধান বিচারপতি রমনার মুখে কোভিড পরিস্থিতির বিরুদ্ধে লড়াইয়ের কথা শোনা গিয়েছে। তিনি বলেন, ‘‘এই সময়টা করোনা সংক্রমণের ঢেউয়ের বিরুদ্ধে আমাদের লড়াইয়ের পরীক্ষার। আইনজীবী, বিচারক এবং আদালতের কর্মীরা ভাইরাস সংক্রমণের শিকার হয়েছেন। সংক্রমণের শৃঙ্খল ভাঙার জন্য কিছু কড়া ব্যবস্থা নেওয়া হতে পারে। ঐক্যবদ্ধ ভাবে একাগ্রতার সঙ্গে লড়াই করে আমরা অতিমারিকে হারাতে পারব।’’

প্রসঙ্গত, মার্চ মাসে প্রধান বিচারপতি এস এ বোবদে তাঁর উত্তরসূরি হিসাবে বিচারপতি এন ভি রমনার নাম প্রস্তাব করেছিলেন। গত ৬ এপ্রিল রাষ্ট্রপতি কোবিন্দ পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে বিচারপতি রমনাকে নিয়োগ করেন। ২০২২ সালের ২৬ অগস্ট পর্যন্ত পদে থাকবেন প্রধান বিচারপতি রমনা।

শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে অবসর গ্রহণ করেছিলেন। শনিবার রাষ্ট্রপতি ভবনে তাঁকে আনুষ্ঠানিক বিদায় সংবর্ধনা দেওয়া হয়।  যদিও তিক্ততা নিয়েই শেষ হল প্রধান বিচারপতি হিসেবে শরদ অরবিন্দ বোবদের ইনিংস।

শুক্রবার ছিল তাঁর বিচারপতি হিসেবে কর্মজীবনের শেষ দিন। তার ঠিক আগে বৃহস্পতিবার প্রধান বিচারপতি কোভিড পরিস্থিতি নিয়ে স্বতঃপ্রণোদিত হয়ে মামলা শুরু করেছিলেন। কিন্তু দেশের আধডজন হাই কোর্টে যখন কোভিড মোকাবিলায় কেন্দ্রের অব্যবস্থা নিয়ে মামলা চলছে, তখন সুপ্রিম কোর্ট মামলা শুরু করায় প্রশ্ন ওঠে, এতে কি আদতে মোদী সরকারেরই সুবিধা হয়ে যাবে? প্রবীণ কৌঁসুলিরা আশঙ্কা প্রকাশ করেছিলেন, হাই কোর্টের যাবতীয় মামলা নিজের হাতে তুলে নেবে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: মধ্যপ্রদেশে সরকারি খাতায় মৃত ৩, শ্মশানে লাইন ৯৪ দেহের!

প্রবীণ আইনজীবী দুষ্মন্ত দাভে মুকুল রোহতগি, সঞ্জয় হেগড়ে, অঞ্জনা প্রকাশের মতো আইনজীবীরা সুপ্রিম কোর্টের পদক্ষেপের সমালোচনা করেছিলেন। সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন এর বিরুদ্ধে পাল্টা মামলাও করে। পরিস্থিতি সামলাতে কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, প্রধান বিচারপতির শেষ দিনে তাঁকে ভালবাসার সঙ্গে বিদায় জানানো দরকার। কোভিড মোকাবিলা নিয়ে কেন্দ্র নিজের জবাব দিতে আরও সময় চায়। মঙ্গলবার পর্যন্ত তাই মামলা স্থগিত হয়ে গিয়েছে। অন্যদিকে, নিজের বিদায়ী ভাষণে প্রধান বিচারপতি বলেছেন, তিনি নিজের পক্ষে যতখানি সম্ভব ভাল কাজ করেছেন। সেই সঙ্গে প্রধান বিচারপতি -বিচারপতি ও আইনজীবীদের মধ্যে পারস্পরিক সম্মানের প্রয়োজনের কথাও বলেছেন।

কিন্তু বিতর্ক থামেনি। কোভিড মামলায় বর্তমানে লন্ডনে বসবাসকারী আইনজীবী হরিশ সালভেকে আদালত-মিত্র নিয়োগ করা নিয়েও প্রশ্ন উঠেছিল। অভিযোগ ছিল, স্কুলের বন্ধু বলেই প্রধান বিচারপতি সালভেকে নিয়োগ করেছেন। আজ সালভে ওই দায়িত্ব থেকে অব্যাহতি চেয়ে নিয়েছেন।

কিন্তু আইনজীবীদের প্রশ্ন, প্রধান বিচারপতি অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপালের সাহায্য না নিয়ে সালভের সাহায্য নিতে গিয়েছিলেন কেন? যেখানে লন্ডনে থাকা সালভের ভারতের পরিস্থিতি নিয়ে কোনও ধারণাই নেই। বেণুগোপাল এ নিয়ে মন্তব্য করতে চাননি। তবে তাঁর বক্তব্য, তিনি এতে অখুশি হননি।

আরও পড়ুন: ফের অক্সিজেনের অভাবে মৃত্যু, দিল্লির হাসপাতালে প্রাণ গেল ২০ রোগীর

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest