৮ নয় এবার কাজ করতে হবে ১২ ঘণ্টা, খসড়া তৈরি করছে কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দৈনিক কাজের সর্বোচ্চ সময় ১২ ঘণ্টা করার বিষয়ে খসড়া নিয়মে সকলের মতামত চাইল শ্রম মন্ত্রক। সপ্তাহে ৬ দিনে ৮ ঘণ্টা করে মোট ৪৮ ঘণ্টা কাজ করতে হবে। সাপ্তাহিক কাজের সময়ের এই সীমা একই রাখতে চায় কেন্দ্র। কিন্তু সেই সময় পাশাপাশি প্রয়োজনে বাড়তি সময় কাজ করার নিয়মও রাখার কথা ভাবছে কেন্দ্র।

এ নিয়ে মন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিক জানাচ্ছেন, “একেবারে জরুরি পরিস্থিতির কথা বিবেচনা করে আমরা দৈনিক কাজের সময়সীমা বাড়ানোর প্রস্তাব এনেছি। এতে যেমন কাজ দ্রুতগতিতে হবে, তেমনই কর্মীরাও অতিরিক্ত উপার্জনের সুযোগ পাবেন। আগে খুব বেশি হলে ১ ঘণ্টার জন্য অতিরিক্ত পারিশ্রমিক দেওয়া যেত। এখন তা আরও বাড়ছে। শ্রমিকস্বার্থেই এই সিদ্ধান্ত।”

আরও পড়ুন: শুরুতেই মোক্ষম ধাক্কা নীতীশ সরকারের, তিন দিন পরই ইস্তফা দিলেন মন্ত্রী

তবে একাধিক কর্মী সংগঠনের অভিযোগ, এর মাধ্যমে ঘুরপথে কাজের সময় বাড়ানোর চেষ্টা করছে কেন্দ্র। অভিযোগ, অতিমারির পরে লগ্নি টানতে দৈনিক কাজের সময় ৮ থেকে বাড়িয়ে ১২ ঘণ্টা করার পথে পা বাড়িয়েছিল উত্তরপ্রদেশ, রাজস্থান, গুজরাত-সহ বেশ কিছু রাজ্য। এ বিষয়ে চুপ থেকে বিষয়টিতে পরোক্ষ ভাবে মদত জোগাচ্ছিল কেন্দ্র। বলা হচ্ছিল, কোভিডের সময়ে যে হেতু কম কর্মী নিয়ে কাজ করতে হচ্ছে, তাই আপাতত ৮ ঘণ্টার ওই নিয়ম শিথিল করা জরুরি। কিন্তু প্রবল বিরোধিতার মুখে শেষ পর্যন্ত পিছু হঠতে বাধ্য হয়েছিল তারা। কিন্তু এখন খসড়া থেকে স্পষ্ট যে, আদপে ওই বদল চাইছে কেন্দ্রই।

সংসদের শেষ অধিবেশনে পাশ হওয়া তিন শ্রম বিধির মধ্যে একটি ছিল কর্মস্থলে নিরাপত্তা, স্বাস্থ্য এবং কাজের পরিবেশ সংক্রান্ত। এই বিধির খসড়া জমা করে সংশ্লিষ্ট সমস্ত মহলের মতামত চেয়েছে কেন্দ্র। এক সপ্তাহে কোনও কর্মীকে ৪৮ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না। পাশাপাশি একটানা কাজ করাতে পারবে না। তবে, সপ্তাদের মধ্যে কাজের সর্বোচ্চ সময় ১২ ঘণ্টার বেশি হওয়া যাবে না।

আরও পড়ুন: মাত্র ১৪ বছর বয়সেই স্নাতক! দেশের মধ্যে নজির এই কিশোরের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest