কৃষক বন্‌ধে ভাল সাড়া, রেল-রাস্তা অবরোধে দেশজুড়ে থমকাল জনজীবন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তিন বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে আজ ভারত বনধ ডেকেছেন কৃষকরা। কৃষকদের ডাকা বনধকে সমর্থন জানিয়েছে একাধিক রাজনৈতিক দল। ফলে, গোটা দেশেই এই বনধের প্রভাব পড়েছে। একাধিকবার সরকারের সঙ্গে কৃষক পক্ষের বৈঠকে কোনও রফা মেলেনি। আইন বাতিল করতেই হবে, দাবিতে অনড় কৃষকরা। যদিও বনধ উপলক্ষে কোনও দোকান জোর করে বন্ধ করা যাবে না, সেকথাও স্পষ্ট করে দিয়েছেন কৃষকরা। সাধারণ মানুষের সমস্যা তৈরি না করেই বনধ পালিত হবে বলে জানিয়েছে ভারতীয় কিসান সংগঠন। সকাল ১১টা থেকে দুপুর ৩টে পর্যন্ত চাক্কা জ্যামও চলবে। কিন্তু জরুরি পরিষেবায় ছাড় দেওয়া হবে।

প্রায় তিন মাস ধরে বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে আসছেন কৃষকরা। প্রথমে পঞ্জাবের মধ্যেই আন্দোলন সীমাবদ্ধ ছিল। সপ্তাহ দুয়েক আগে তা এসে পৌঁছয়ে রাজধানীতে। দিল্লি-পঞ্জাব এবং দিল্লি-হরিয়ানা সীমানাতেও অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন হাজার হাজার কৃষক। উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ থেকেও দলে দলে কৃষক এসে তাতে যোগ দিয়েছেন।

বিক্ষোভ ঠেকাতে লাঠিচার্জ থেকে শুরু করে জলকামান, কোনও কিছুই বাদ রাখেনি পুলিশ। দিল্লির ঠান্ডার মধ্যেও সে সব হজম করে গিয়েছেন কৃষকরা। পুলিশের মোকাবিলা করতে গিয়ে কখনও আন্দোলন হিংসাত্মক আকার ধারণ করেনি। তাই বন্‌ধ কর্মসূচিকে ঘিরে যাতে কোনও রকম অশান্তি দানা না বাঁধে, সে ব্যাপারে সচেতন তাঁরা।

আরও পড়ুন: হায়দরাবাদে বহুগুণ আসন বাড়াল বিজেপি, জায়গা ধরে রাখল মিম

দিল্লিতে নিজের বাড়িতে গৃহবন্দি করা হল মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালকে। কৃষকদের সমর্থনে বন্‌ধে যোগ দেওয়ার কথা ছিল তাঁর। আজকের বন্‌ধের সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই, মন্তব্য শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউতের। তিনি বলেন, ‘‘এটা রাজনৈতিক বন্‌ধ নয়। এটা আমাদের আবেগ। দিল্লিতে যে সমস্ত কৃষক সংগঠন বিক্ষোভ করছে, কোনও দলের পতাকা হাতে নামেনি তারা। এই দুঃসময়ে কৃষকদের পাশে দাঁড়ানো উচিত আমাদের। ওঁদের আবেগ বোঝা উচিত। এখানে কোনও রাজনীতি নেই আর থাকাও উচিত নয়। প্রধানমন্ত্রী হোন বা স্বরাষ্ট্রমন্ত্রী, মন বলে যদি কিছু থাকে, নিজে থেকে কৃষকদের সঙ্গে কথা বলতে যাবেন ওঁরা।’’

গুজরাতে পথ অবরোধ আন্দোলনকারীদের। রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ। আমদাবাদ-বিরামগামের সংযোগস্থলে কংগ্রেস সমর্থকদের বিক্ষোভ। টায়া জ্বালিয়ে পথ অবরোধ। আটকে যানবাহন। বদোদরায় জাতীয় সড়ক অবরোধ।

আরও পড়ুন: তল্লাশি শেষ, অবশেষে সমুদ্রগর্ভে উদ্ধার ভেঙে পড়া মিগ বিমানের পাইলটের দেহ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest