Lockdown 4.0: বন্ধ বিমান ও মেট্রো পরিষেবা, আন্তঃরাজ্য বাস-গাড়ি চলাচলে অনুমতি, জানুন…

নয়াদিল্লি: সোমবার থেকে শুরু হচ্ছে চতুর্থ দফার লকডাউন। চলবে ৩১ মে পর্যন্ত। রবিবার তৃতীয় দফার লকডাউনের শেষ দিনে এ কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। জারি করা হয়েছে নয়া নির্দেশিকা।

চতুর্থ দফায় রাজ্যগুলির অনুমতি সাপেক্ষে আন্তঃরাজ্য যাত্রীবাহী গাড়ি ও বাস চলাচলে অনুমতি দেওয়া হয়েছে। তবে বিমান ও মেট্রো পরিষেবা বন্ধ রাখারই নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি বলা হয়েছে, রাজ্যগুলিই নিজেদের পরিস্থিতি বিচার করে লাল, কমলা ও সবুজ জোন নির্ধারিত করবে।

এ দিন স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, আগে যে রেড, গ্রিন ও অরেঞ্জ জোনগুলি চিহ্নিত করা হয়েছিল, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনিক রিপোর্টের ভিত্তিতে প্রয়োজনে তাতে পরিবর্তন করা হবে। 

আরও পড়ুন: Lockdown 4.0: দেশজুড়ে জারি ‘নাইট কারফিউ’,অনুমতি ছাড়া বেরনো যাবে না রাস্তায়

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, স্বাস্থ্য মন্ত্রক নির্দিষ্ট নিয়মাবলী অনুসরণ করে সংশ্লিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের জেলা প্রশাসন রেড, গ্রিন, অরেঞ্জ ও বাফার জোনগুলি পরিস্থিতির বিচারে পুনর্নির্দিষ্ট করবে। ওই সমস্ত নির্দিষ্ট এলাকায় সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত আগের মতোই কারফিউ জারি থাকবে বলেও জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

নয়া নির্দেশিকায় জানানো হয়, ৩১ মে পর্যন্ত ঘরোয়া এবং আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্থগিত থাকবে। তবে ঘরোয়া চিকিৎসা সংক্রান্ত পরিষেবা, ঘরোয়া অ্যাম্বুলেন্স এবং কেন্দ্রের তরফে অনুমতি পাওয়া ক্ষেত্রেই উড়ান পরিষেবা জারি থাকবে। বন্ধ থাকবে মেট্রো রেল পরিষেবা। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ যাবতীয় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। প্রথম তিন দফার মতো এবারও সিনেমা হল, শপিং মল, জিম, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার, পানশালা, অডিটোরিয়ামের ঝাঁপ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

‘কনটেনমেন্ট জোন’ ছাড়া সর্বত্র আন্তঃরাজ্য যাত্রীবাহী বাস ও গাড়ি পরিষেবায় এবার ছাড় দেওয়া হয়েছে। তবে সেক্ষেত্রে সংশ্লিষ্ট দুটি রাজ্যের পারস্পরিক সম্মতির প্রয়োজন হবে। খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে স্টেডিয়াম ও স্পোর্টস কমপ্লেক্সও, তবে সেখানে দর্শক সমাগমের উপর নিষেধাজ্ঞা বহাল থাকছে। 

আরও পড়ুন: Lockdown 4.0 গাইডলাইন্স: দেখে নিন ছাড় দেওয়া হয়েছে কোন কোন ক্ষেত্রগুলিকে

Gmail 2