চতুর্থ দফা লকডাউন চলবে ৩১ মে পর্যন্ত, বিস্তারিত নির্দেশিকা একটু পরেই

নয়াদিল্লি: চতুর্থ দফায় দেশ জুড়ে লকডাউনের মেয়াদ বাড়তে চলেছে আরও ১৪ দিন। অর্থাৎ ৩১ মে পর্যন্ত দেশ জুড়ে লকডাউনের মেয়াদ বাড়াচ্ছে কেন্দ্র। কেন্দ্রীয় বিপর্যয় মোকাবিলা দফতরের তরফ থেকে সুর্নির্দিষ্ট প্রস্তাব চলেও গিয়েছে সরকারের কাছে। তবে কাল থেকে শুরু হওয়া লকডাউনের এই চতুর্থ পর্বে কোথায় কোথায় কী কী বিধি নিষেধ জারি থাকছে, কী কী ক্ষেত্রে ছাড় দেওয়া হচ্ছে তার বিস্তারিত নির্দেশিকা এখনও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে দেওয়া হয়নি। বিভিন্ন সূত্রের খবর যে, কিছু ক্ষণের মধ্যেই নতুন বিস্তারিত নির্দেশিকা প্রকাশ করা হবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে।

আরও পড়ুন: লকডাউনে রোজগার হারিয়ে আত্মঘাতী জনপ্রিয় টিভি অভিনেতা, অসহায় স্ত্রীর চিৎকার

কেন্দ্রীয় সরকারের তরফে চতুর্থদফার লকডাউন (Lockdown) নিয়ে এখনও কোনও ঘোষণা করা হয়নি, তবে ইতিমধ্যেই ৩১ মে পর্যন্ত লকাডউনের মেয়াদ বাড়িয়েছে মহারাষ্ট্র, তামিলনাড়ু এবং পঞ্জাব। অন্য চারটি রাজ্য, হরিয়ানা, তেলেঙ্গানা, বিহার. ওড়িশা এবং অসম লকডাউন বাড়ানোর সুপারিশ করেছেযা এখনও পর্যন্ত ঘোষণা বা অনুমোদন করেনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সোমবার শুরু করে ৩১ মে পর্যন্ত চতুর্থ দফার লকডাউনের মেয়াদ, সূত্রের খবর, রাজ্যগুলির মুখ্যসচিব, পুলিশ প্রধানদের সঙ্গে বৈঠকের পর আজ সন্ধ্যায় তা নিয়ে ঘোষণা করা হবে। গণপরিবহন, বিশেষ করে মেট্রো পরিষেবায় মিলতে পারে ছাড়। সূত্রের খবর, রাজ্যের আধিকারিকদের সঙ্গে আলোচনার পর,. বিমান পরিষেবা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সমস্ত জোনে আরও বেশ, কিছু ক্ষেত্রে অর্থনৈতিক কার্যকলাপে ছাড় দেওয়া হতে পারে। এখনও পর্যন্ত ব্যাপক কড়াকড়ির মধ্যে বেশ কিছু অর্থনৈতিক কার্যকলাপে ছা়ড় দেওয়া হয়েছে নন-কন্টেনমেন্ট জোনগুলিতে।

সূত্রের খবর, এনিয়ে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা দেওয়া হবে রাজ্যগুলিকে। গত সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মুখ্যমন্ত্রীদের বৈঠকে এই দাবি জোরদার হয়েছিল। গত সপ্তাহে লকডাউন বাড়ানোর ঘোষণা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “পুরোপুরি নতুন রূপে আসবে” এটি।

আরও পড়ুন: পরিযায়ীদের সঙ্গে রাহুলের সাক্ষাৎকে ‘ড্রামাবাজি’ বললেন নির্মলা

Gmail 2