রাজস্থানের পর মহারাষ্ট্র, পঙ্গপালের দাপটে ক্ষতির মুখে কয়েক কোটির ফসল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুম্বই: একে করোনার আতঙ্ক আর তার ওপর পঙ্গপালের ভয়। জয়পুর, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশে তান্ডব চালানোর পর পঙ্গপালের দল এবার হামলা চালাতে পৌঁছে গেছে মহারাষ্ট্রে। একবার কোনওভাবে ফসলের খেতে ঢুকে পড়লে কয়েক কোটি টাকার ফসল নষ্ট করতে পারে, এমনটাই আশঙ্কা করেছেন কৃষিবিজ্ঞানীরা। এই নিয়ে যথেষ্ট চিন্তায় রয়েছে কৃষকেরাও। মহারাষ্ট্রের বিদর্ভ সহ আরও তিন জেলায় এই পতঙ্গের দল হামলা চালাতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

মহারাষ্ট্রের যুগ্ম কৃষি আধিকারিক রবীন্দ্র ভোঁসলে জানিয়েছেন, “পতঙ্গের দল অমরাবতী জেলা দিয়ে মহারাষ্ট্রে প্রবেশ করে। এরপর তারা ওয়ারধা ও নাগপুরে প্রবেশ করে হামলা চালাবে। কেন্দ্রের তরফ থেকে কীটনাশকের একটি দল বারংবার আমাদের পতঙ্গের গাতিবিধি সম্পর্কে জানান দিচ্ছে। আমরা সেই তথ্য গ্রামের কৃষকদের কাছে পৌছে দিয়ে তাদের সতর্ক করার চেষ্টা করছি। ক্ষেতে ও ফসলের মধ্যে রাসায়নিক স্প্রে করার জন্য একটি বিশেষ দলেরও ব্যবস্থা করা হয়েছে।” তিনি আরও বলেন, “এই পতঙ্গের দল কখনও রাতে ক্ষেতে হামলা চালায় না। দিনের বেলাতেই এরা হাওয়ার গতিবেগের সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে এক জায়গা থেকে আরেক জায়গায় যায়। আমি ব্যক্তিগতভাবে এই বিষয়ে খেয়াল রাখছি।”

২০১৯ সালেও একবার পঙ্গপালের দল ভারতে হানা দিয়েছিল। সেবারও চাষীদের অনেক টাকার ফসল নষ্ট হয়েচিল। তবে জানা যাচ্ছে, এবারের দলটি গতবারের থেকে তিন গুণ বড়। তাই ক্ষতির আশঙ্কাও বেশি। যদিও দিল্লি, হরিয়ানার চাষীরা শেষবার কবে পঙ্গপালের হানা দেখেছেন তা মনে করতে পারছেন না। গত বছর রাজস্থানের ১২টি ৬ লাখ ৭০ হাজার হেক্টর জমির ফসল নষ্ট করেছিল পঙ্গপালের দল। এবার সেখানে ৬০০ ট্রাক্টর দিয়ে বিভিন্ন এলাকায় কীটনাশক ছড়ানো হয়েছে। স্থানীয় প্রশাসন কেন্দ্রীয় সরকারের কাছে ড্রোন চেয়েছে। যাতে বেশি জায়গায় নজরদারি চালানো যায়। 

Gmail 3

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest