পুরীর জগন্নাথ মন্দিরে রথ যাত্রায় স্থগিতাদেশ ,‘অনুমতি দিলে প্রভু জগন্নাথ ক্ষমা করবেন না’ বলল সুপ্রিম কোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: সুপ্রিম কোর্টের রায়ে আপাতত এ বছরের জন্য স্থগিত হয়ে গেল পুরীতে জগন্নাথ দেবের রথযাত্রা। করোনাভাইরাসের সংক্রণ ব্যাপক হারে বৃদ্ধির আশঙ্কা করে রথযাত্রার অনুমতি দিল না শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ।

মামলার রায়ে প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, ‘‘রথযাত্রার অনুমতি দিলে প্রভূ জগন্নাথ আমাদের ক্ষমা করবেন না।’’বৃহস্পতিবার এক জনস্বার্থ মামলায় রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, দেশব্যাপী অতিমারীর প্রেক্ষিতে এই সময় রথ যাত্রা উপলক্ষে পুরীতে বিপুল জনসমাগম কখনই অনুমোদন করা যায় না। 

আরও পড়ুন : মুখ তুবড়ে পড়বে বিজেপি সরকার? রাজ্যসভা ভোটের আগে চার মন্ত্রী সহ ৯ বিধায়কের ইস্তফা

সলিসিটর জেনারেল তুষার মেহতা আদালতকে অনুরোধ জানান, পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা না করে ওড়িশায় রথ যাত্রা পালনে জনসমাগমের উপরে নিষেধাজ্ঞা আরোপ করা হোক। শুধুমাত্র পুরীর জগন্নাথ মন্দিরই নয়, ওডিশার বালেশ্বর জেলার ১২টি, ময়ূরভঞ্জ জেলার ৬টি, সম্বলপুর জেলার ৫টি এবং কন্ধমল, বোলাঙ্গির ও গজপতি জেলার প্রতিটিতে দুইটি করে মন্দিরে রথ যাত্রা পালনের উপরে স্থগিতাদেশ জারি করেছে সুপ্রিম কোর্ট। 

২৩ জুন থেকে পুরীতে রথযাত্রার উৎসব শুরু হওয়ার কথা ছিল। ১০-১২ দিন ধরে এই উৎসবে প্রায় ১০ লক্ষ মানুষের সমাগম হয় ওড়িশার এই সৈকত শহরে। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষিতে সেই রথযাত্রা পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের হয়। সেই মামলাতেই জনস্বাস্থ্যের কথা ভেবে রথযাত্রায় কার্যত নিষেধাজ্ঞা জারি করল শীর্ষ আদালত। 

স্বাস্থ্য সংক্রান্ত সচেতনতা ও সামাজিক দূরত্বের বিষয়টি উল্লেখ করে শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, ‘‘অতিমারির পরিস্থিতিতে এই ধরনের জমায়েত হতে পারে না।’’ ‘জনস্বাস্থ্য ও নাগরিকদের সুরক্ষা’র কথা বিবেচনা করেই এ বছর রথযাত্রার অনুমতি দেওয়া যায় না বলেও উল্লেখ করেছেন বিচারপতিরা।

আরও পড়ুন : ‘প্রধানমন্ত্রী কেন এখনও চুপ?’, কেন শহীদ ২০ জওয়ান? লাদাখ নিয়ে মোদীকে বিঁধলেন রাহুল-সোনিয়া

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest