LPG Price: ভাতে মারার চেষ্টা মধ্যবিত্তকে! বাজেট মিটতেই বাড়ল রান্নার গ্যাসের দাম, ভর্তুকিহীন হচ্ছে কেরোসিনও

বৃহস্পতিবার নতুন রেকর্ড উচ্চতায় পৌঁছল জ্বালানির দাম। আর জ্বালানির দাম বাড়া মানেই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে যাওয়া। অর্থাৎ সরাসরি হেঁসেলে ধাক্কা।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গত সোমবার অর্থমন্ত্রী হিসাবে নিজের তৃতীয় বাজেট পেশ করেছেন নির্মলা সীতারামন। যেখানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ভারতের আরও ১ কোটি ঘরে উজ্জ্বলা যোজনায় রান্নায় গ্যাস সরবরাহ করার কথা ঘোষণা করেছিলেন। এদিকে নির্মলার বাজেট ঘোষণার ৩ দিনের মাথাতেই ফের শহরে মহার্ঘ্য রান্নার গ্যাস।  শহর কলকাতায় এক ধাক্কায় ভর্তুকিহীন ঘরোয়া রান্নার গ্যাসের দাম বাড়ল ২৫ টাকা। এতদিন ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ছিল ৭২০.৫০ টাকা। বৃহস্পতিবার থেকে এর দাম ২৫ টাকা বেড়ে হল ৭৪৫.৫০টাকা।

এই নিয়ে গত ডিসেম্বর থেকে শহরে তিন দফায় সিলিন্ডার পিছু রান্নার গ্যাসের দাম বাড়ল। এর আগের দু’দফায় দাম বেড়েছিল ১০০ টাকা।এলপিজি ৫ কেজি সিলিন্ডারের দাম বর্তমানে দাঁড়িয়েছে ২৭৫.৫০ টাকা। অন্যদিকে, বাণিজ্যিক ১৯.২ কেজি গ্য়াস সিলিন্ডারের দাম শহরে  হয়েছে ১৫৯৮.৫০ টাকা।

এদিকে এবারের বাজেটে পেট্রোল, ডিজেলের উপরে  কৃষি পরিকাঠামো এবং উন্নয়নের (এগ্রিকালচার ইন্ফ্রাস্ট্রাকটার অ্যান্ড ডেভেলপমেন্ট সেস) নামে নতুন সেস বসিয়েছেন অর্থমন্ত্রী৷ কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারমণ পেট্রোলে আড়াই টাকা প্রতি লিটার এবং ডিজেলে ৪ টাকা প্রতি লিটার কৃষি সেস বসানোর প্রস্তাব রেখেছেন। কৃষি সেস বসলেও পেট্রল-ডিজেলের দাম বাড়বে না, আশ্বাস দিয়েছিলেন অর্থমন্ত্রী।

কিন্তু বৃহস্পতিবার নতুন রেকর্ড উচ্চতায় পৌঁছল জ্বালানির দাম। পেট্রোলের দাম লিটারপ্রতি ৩২ পয়সা বেড়ে হয়েছে  ৮৮.০১ টাকা।অন্যদিকে, ডিজেলের দাম ৩৩ পয়সা বেড়ে হয়েছে  ৮০.৪১ পয়সা। জ্বালানির দাম বাড়া মানেই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে যাওয়া। অর্থাৎ সরাসরি হেঁসেলে ধাক্কা।

অন্যদিকে,  দেশে পেট্রল-ডিজেলের পর এবার কেরোসিনের দামও বৃদ্ধি পেতে চলেছে। সাবসিডি বা ভর্তুকি উঠিয়ে নেওয়া হচ্ছে এবার কেরোসিনের উপর থেকেও। তবে রাতারাতি নয়, অল্প অল্প করে দাম বাড়াতে বাড়াতে পুরোপুরি ভর্তুকি উঠিয়ে নেওয়ার পরিকল্পনা করা হয়েছে আমআদমির নিত‌্যদিনের এই জ্বালানির উপর থেকে। উল্লেখ্য, কয়েক বছর আগে ধাপে ধাপে দাম বাড়িয়ে পেট্রল-ডিজেলের উপর থেকে যেমন পুরোপুরি ভর্তুকি তুলে নেওয়া হয়েছিল, ঠিক সেই একইভাবে কেরোসিন থেকেও ভর্তুকি তুলে নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

সাধারণ মানুষকে বর্তমানে আন্তর্জাতিক বাজারের খোলা দামেই পেট্রল, ডিজেল কিনতে হয় এবং গণবণ্টন ব‌্যবস্থার মাধ্যমে দেশের সাধারণ মানুষকে কেরোসিনের জোগান দেওয়া হয়। এই কেরোসিনের ব্যবহার রান্নার জ্বালানি এবং আলোর জন‌্য প্রান্তিক অঞ্চলগুলিতেই বেশি। এই সিদ্ধান্তের ফলে দরিদ্রের এই জ্বালানীর উপরও ভর্তুকি বন্ধ করে দেওয়া হল। এটি বাস্তবায়িত করতে ১ এপ্রিল পর্যন্ত সময় লাগবে। তারপর তা পুরোপুরি প্রত‌্যাহার করা হবে। সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাজেট পেশ করার সময়ে এই সিদ্ধান্ত জানান।

উল্লেখ্য, মার্চে শেষ হতে চলা চলতি অর্থবর্ষে কেরোসিন বাবদ সরকারের তরফে ২৬৭৭.৩২ কোটি টাকা বরাদ্দ ছিল। আগের বছর এই খাতে ৪০৫৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। অর্থাৎ বোঝাই যাচ্ছে, ইতিমধ্যেই কেরোসিনের উপর ভর্তুকির পরিমাণ বেশ কিছুটা কমেছে প্রতি অর্থবর্ষে। এবার এটি শূন্য হবে।

আরও পড়ুন: Budget 2021: ৭৫ বছরের বেশি বয়সিদের সম্পূর্ণ কর ছাড়, ইএসআই সব শ্রমিরকের

অন্যদিকে, বর্তমানে লাইসেন্সপ্রাপ্ত দেশের বিভিন্ন প্রান্তের কেরোসিন ডিলাররা কমবেশি ৩৫ থেকে ৩৬ টাকা লিটার দরে কেরোসিন বিক্রি করেন। সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৬ সালে রাজ্যের নিয়ন্ত্রণাধীন খুচরো জ্বালানি বিক্রেতাদের প্রতি পনেরো দিনে ২৫ পয়সা হিসেবে কেরোসিনের দাম বৃদ্ধি করে ভর্তুকির পরিমাণ কমিয়ে আনার নির্দেশ দিয়েছিল সরকার। এর ফলে গত চার বছরে লিটার প্রতি ১৫.০২ টাকা থেকে ২৩.৮০ টাকায় দাম বেড়ে বর্তমানে কেরোসিনের দাম হয়েছে ৩৬ টাকা প্রতি লিটার। আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল রেখে গণবণ্টন ব‌্যবস্থার পক্ষ থেকে প্রতি মাসেই কেরোসিনের দাম নির্ধারণ করা হয়। সেই হিসেবে গত মে মাসে কেরোসিনের দাম ১৩.৯৬ টাকা হয়েছিল। কিন্তু তার পর থেকে তা আবার দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে। গত মাসে কেরোসিনের দাম লিটার প্রতি ৩.৮৭ টাকা বৃদ্ধি পেয়েছিল।

প্রসঙ্গত, পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধি নিয়ে বিরোধীরা সংসদে সরব হলেও কেরোসিনের দাম নিয়ে কোনো আলোচনা করেননি তাঁরা। ফলে নিম্নবিত্ত ও নিম্নমধ‌্যবিত্তের অতিপ্রয়োজনীয় এই জ্বালানির মূল‌্যবৃদ্ধির সমস্যাটি তিমিরেই।

আরও পড়ুন: দেশের সর্বকনিষ্ঠা পাইলট হিসেবে ইতিহাসে নাম লেখালেন কাশ্মীরের আয়েষা আজিজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest