Site icon The News Nest

অযোধ্যায় শুরু মসজিদ নির্মাণের কাজ, বরাদ্দ জমির অধিকাংশতেই হবে হাসপাতাল

রাম মন্দিরের পর এবার অযোধ্যায় মসজিদ নির্মাণের কাজও শুরু হয়ে গেল। রাম মন্দির রায়ের সময়ই সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, মসজিদ নির্মাণের জন্যে অযোধ্যাতেই পাঁচ একর জমি দিতে হবে। সেই নির্দেশ মেনেই অযোধ্যার ধান্নিপুরে ৫ একর জমি দেওয়া হয় মসজিদের জন্যে। দিনকয়েক আগেই সেই মসজিদ নির্মাণের ট্রাস্টও ঘোষণা করা হয়। ‘ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন’ নামের ওই ট্রাস্টের চেয়ারম্যান হয়েছেন উত্তরপ্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের প্রেসিডেন্ট জুফর আহমেদ ফারুকি।

আরও পড়ুন: এখনও গভীর কোমায় আচ্ছন্ন প্রণববাবু, অপরিবর্তিত শারীরিক অবস্থা, জানাল হাসপাতাল

সেই ট্রাস্টের তত্ত্বাবধানেই শুরু হয়ে গেল মসজিদ নির্মাণের কাজ। জানা গিয়েছে, ১৪০০ বর্গ মিটার জমির উপর ছিল বাবরি মসজিদ। ধান্নিপুরের নতুন যে মসজিদটি তৈরি করা হবে, তারও ক্ষেত্রফলও হবে বাবরি মসজিদের সমান। যদিও মসজিদের জমির বেশিরভাগটাই ব্যবহার করা হবে হাসপাতালের জন্যে। ওই এলাকায় হাসপাতাল নেই, তাই সাধারণ মানুষের অনুরোধেই মসজিদের পাশাপাশি হবে হাসপাতালও।

শুধু তাই নয়, রহিম, রসখান, কবিরদের কাজ ও বাণী প্রচারের জন্য সেন্টারও তৈরি করা হবে সেখানে। এছাড়াও থাকবে লাইব্রেরি, হস্টেল। রবিবার মসজিদের বরাদ্দ জমিতে ট্রোপোগ্রাফি নকশা তৈরি করা হয়েছে। সেই নকশা মসজিদ ট্রাস্ট-এর হাতে তুলে দেওয়া হবে। তবে, এখনও পর্যন্ত মসজিদ নির্মাণে কত খরচ হতে পারে, তার কোনও হিসেব দেওয়া হয়নি। উল্লেখ্য, আপাতত ১৫ জনের ট্রাস্টের ৯ জনের নাম ঘোষণা করা হয়েছে। বাকি ৬ জনকে বেছে নেবেন এই ৯ জন সদস্যই।

আরও পড়ুন: ২৩ কোটি টাকার করফাঁকির অভিযোগ! গ্রেপ্তার ‘ম্যানেজমেন্ট গুরু’ অরিন্দম চৌধুরি

 

Exit mobile version