অসমের প্রাকৃতিক গ্যাসের কুয়োয় ভয়াবহ আগুন, বড়ো ক্ষতির আশঙ্কায় সরানো হল বাসিন্দাদের

(Photo: pradyutbordoloi/ Twitter)
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: বড় মাপের আগুন লাগল অসমের তিনসুকিয়ায় অয়েল ইন্ডিয়া লিমিটেড-এর প্রাকৃতিক গ্যাস ভাণ্ডারে। আগুন এতটাই ভয়াবহ আকার নিয়েছে যে আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ার আশঙ্কাও দেখা দিয়েছে। ঘটনাস্থলে পৌঁছেছে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ)-এর টিম। পৌঁছেছেন খনি বিশেষজ্ঞরাও। আশপাশের এলাকার বাসিন্দাদের সরানো হয়েছে।

একটি সূত্র বলছে, তিনসুকিয়া থেকে অন্তত ৫০০ কিমি দূরে  বাঘজান এলাকার প্রাকৃতিক গ্যাস উত্তোলনের ওই কুয়ো থেকে গত ১৪ দিন ধরে গ্যাস বেরিয়ে আসছিল এবং তা আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ছিল। এ দিন দুপুরে আচমকাই আগুন দেখতে পাওয়া যায় ওই কুয়োয়। ঘটনার কথা কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রীকে ইতিমধ্যেই জানিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল। পৌঁছেছে এনডিআরএফের টিম। সিঙ্গাপুর থেকে উড়িয়ে আনা হয়েছে খনি বিশেষজ্ঞদেরও।

আরও পড়ুন: পরিযায়ীদের চিহ্নিত করে ১৫ দিনের মধ্যে বাড়ি ফেরান’ কেন্দ্র-রাজ্যগুলিকে ‘সুপ্রিম’ নির্দেশ

ওই খনি এলাকার খুব কাছেই রয়েছে ডিব্রু-সাইখোয়া ন্যাশনাল পার্ক। রয়েছে জীববৈচিত্রে ভরপুর মাগুরি বিলও। বাঘজাম এলাকায় অবস্থিত IOL-এর ওই তরল গ্যাসের কুয়ো থেকে কুণ্ডুলি পাকানো কালো ধোঁয়া দেখা যাচ্ছে প্রায় ৪ কিলোমিটার দূর থেকে।পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণে না এলে ওই এলাকার পরিবেশ ভয়াবহ ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করছেন পরিবেশপ্রেমীরা। খনি এলাকার দেড় কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে বাস করেন ছ’হাজারের বেশি মানুষ। তাঁদের ইতিমধ্যেই ত্রাণশিবিরে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তাঁদের আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা করেছে তৈল সংস্থাটি।

অয়েল ইন্ডিয়া-র জেনারেল ম্যানেজার (কর্পোরেট কমিউনিকেশন) জয়ন্ত বেরদোলুই জানিয়েছেন, ‘এদিন বিকেল ১টা ৪০ মিনিট নাগাদ ওই সাইটে আগুন লাগে। তবে কী ভাবে আগুন লাগল তা এখনও চিহ্নিত করা যায়নি। আগুন নেভাতে গিয়ে অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশনের (ONGC) এক অগ্নি নির্বাপণ কর্মী জখম হয়েছেন। আর কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।’

আরও পড়ুন: করোনায় আক্রান্ত কংগ্রেস ত্যাগী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ও তাঁর মা,একই দিনে ছাড়া পেলেন সম্বিৎ পাত্র

Gmail 1

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest