উত্তরাখণ্ডের ভয়াবহ হিমধস, ভাঙল বাঁধ, নিখোঁজ বেড়ে শতাধিক

হরিদ্বার পর্যন্ত সমস্ত জেলায় সতর্কতা জারি করা হয়েছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভয়াবহ তুষারঝড় উত্তরাখণ্ডে। কেদারনাথের স্মৃতি উসকে দিয়ে একইভাবে হিমবাহ ভেঙে পড়েছে জোশীমঠে (Avalanche)। চামোলি জেলার তপোবন এলাকায় রানি গ্রামে ঋষিগঙ্গা বিদ্যুৎ প্রকল্পের উপর আচমকাই হিমবাহটি ভেঙে পড়ে। প্রবল জলের তোড়ে ভেঙে যায় ধৌলিগঙ্গা (Dhauliganga) নদীর উপর বাঁধ। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, জলের তোড়ে ভেসে গিয়েছে আশেপাশের কয়েকটি বাড়ি। প্রাথমিকভাবে সরকারের তরফে প্রায় ১০০-১৫০ জন বাসিন্দার নিখোঁজ হওয়ার কথা বললেও অসমর্থিত সূত্রে জানা যাচ্ছে নিখোঁজের সংখ্যা কমপক্ষে ৯০০।

ইতিমধ্যেই যোগাযোগ করার নাম প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। ত্রিভেন্দ্র সিং রাওয়াত ট্যুইট  করেছেন, ‘আপনি যদি ক্ষতিগ্রস্থ জায়গায় আটকা পড়ে থাকেন, যদি আপনার কোনও ধরণের সাহায্যের প্রয়োজন হয় তবে দয়া করে দুর্যোগ অপারেশন সেন্টার নম্বর ১০৭০ বা 9557444486 নম্বরে যোগাযোগ করুন। দয়া করে এই ঘটনাটি সম্পর্কে পুরানো ভিডিওগুলি থেকে গুজব ছড়াবেন না। আমি নিজেই ঘটনাস্থলে যাচ্ছি – আমি প্রত্যেককে অনুরোধ করছি কোনও পুরানো ভিডিও ভাগ করে আতঙ্ক ছড়িয়ে না দেওয়ার জন্য। পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেওয়া হয়েছে। আপনারা সবাই ধৈর্য ধরুন।

আরও পড়ুন: করোনা মোকাবিলায় বেহাল দশা ভারতের! তালিকায় ঠাঁই পাকিস্তান -বাংলাদেশের পরে

ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এসডিআরএফ)। ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশের (আইটিবিপি) দুটি দলও উদ্ধারকাজ শুরু করেছে। দেরাদুন থেকে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) তিনটি দল রওনা দিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, ভারতীয় বায়ুসেনার চপারে করে আরও তিনটি দল সন্ধ্যার মধ্যে ঘটনাস্থলে পৌঁছাবে।

এএনআইকে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ সিং রাওয়াত জানান, অলকানন্দা নদীর পার্শ্ববর্তী এলাকার বাসিন্দাদের উদ্ধার করা হচ্ছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ভাগীরথী নদীর প্রবাহ রুদ্ধ করে দেওয়া হচ্ছে। অলকানন্দা নদীতে যাতে জল যেতে না পারে, সেজন্য শ্রীনগর এবং হৃষিকেশ বাঁধ ফাঁকা করে দেওয়া হয়েছে।

 

আরও পড়ুন: Chakka Jam: দিল্লি উপকণ্ঠে ৫০ হাজার পুলিশ, হিংসা রুখতে সতর্ক কৃষকরাও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest