৯৮ বছর বয়সে প্রয়াত এমডিএইচ কর্ণধার ‘দাদাজি’, পড়ে রইল বিশাল মশলা সাম্রাজ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রয়াত এমডিএইচ গ্রুপের মালিক মহাশয় ধরমপাল গুলাটি। মাতা চান্নান দেবী হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ৯৮ বছর বয়সী মহাশয় ধর্মপাল শারীরিক অসুস্থতার জেরে গত কয়েক দিন ধরে মাতা চান্নান হাসপাতালে ভর্তি ছিলেন। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

বিজ্ঞাপনী ছবি ও ভিডিয়োয় তাঁর হাসিমুখ দেখতে অভ্যস্ত হয়ে গিয়েছেন ভারতীয়রা। নিজের প্রতিষ্ঠিত ব্র্যান্ডজাত পণ্যের প্যাকেটে ছাপা সেই ছবি যেন বিশুদ্ধতার প্রতীক হয়ে উঠেছিল। এবার প্রাত্যহিক জীবনেও ছবির ফ্রেমেই ঠাঁই পেলেন এমডিএইচ মশলা প্রতিষ্ঠানের জনপ্রিয় কর্ণধার।

‘দাদাজি’ ও ‘মহাশয়জি’ নামে পরিচিত গুলাটির জন্ম ১৯২৩ সালে অবিভক্ত ভারতের সিয়ালকোটে। স্কুলের পাঠ শেষ না করে ওই শহরে তিনি বাবার মশলার ব্যবসায়ে যোগ দেন অল্প বয়েসেই। দেশভাগের পরে দিল্লির করোল বাগে দোকান দেন মহাশয়।

আরও পড়ুন: ‘জঙ্গি ধরতে ইডি-সিবিআইকে সীমান্তে পাঠানো হোক’, মোক্ষম খোঁচা শিব সেনার

সেই শুরু। ওই একচিলতে দোকান থেকেই তিলে তিলে দেশের অন্যতম বিশাল মশলা উৎপাদক সংস্থা গড়ে তোলেন তিনি। এমডিএইচ গ্রুপের ষাটেরও বেশি পণ্য জনপ্রিয়তা লাভ করেছে বহু বছর, তার মধ্যে সবচেয়ে বেশি চাহিদা সংস্থার ডেগি মির্চ, চাট মশলা ও চানা মশলার।

বর্তমানে ১৫টি কারখানায় উৎপাদন করা হয় এমডিএইচ ব্র্যান্ডের মশলা। দেশের গন্ডি ছাড়িয়ে দুবাই ও লন্ডনেও রয়েছে তাদের অফিস।

ব্যবসার পাশাপাশি নানান সামাজিক উন্নয়নমূলক কাজেও জড়িত ছিলেন মহাশয়জি। ভারতে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে দিল্লিতে একটি ৩০০ শয্যার সুপার স্পেশ্যালিটি হাসপাতালও চালায় এমডিএইচ গ্রুপ।

আরও পড়ুন: শাসক দলের আইটি সেলের প্রধান অমিত মালব্যের পোস্টে ‘ভুয়ো’ তকমা সেঁটে দিল টুইটার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest