দেশের সবচেয়ে দীর্ঘমেয়াদি অ-কংগ্রেসি প্রধানমন্ত্রী, নয়া রেকর্ড গড়লেন নরেন্দ্র মোদী

অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থাকার রেকর্ড গড়লেন নরেন্দ্রভাই দামোদরদাস মোদী। ভেঙে দিলেন বিজেপির প্রতিষ্ঠা পুরুষ অটলবিহারী বাজপেয়ীর রেকর্ড।তবে সব প্রধানমন্ত্রীর নিরিখে এখনও অনেক এগিয়ে জওহারলাল নেহেরু, যে রেকর্ড ভাঙা খুব শক্ত।

অ-কংগ্রেসি প্রধানমন্ত্রীদের অনেকেই পুরো মেয়াদে ক্ষমতায় থাকতে পারেননি। জনতা পার্টির প্রধানমন্ত্রী হিসাবে মোরারজি দেশাই ক্ষমতায় ছিলেন ১৯৭৭ সালের ২৪ মার্চ থেকে ১৯৭৯ সালের ২৮ জুলাই পর্যন্ত। চরণ সিংহ ক্ষমতায় ছিলেন ১৯৭৯ সালের ২৮ জুলাই থেকে ১৯৮০ সালের ১৪ জানুয়ারি পর্যন্ত। পরবর্তীকালে জনতা দলের বিশ্বনাথপ্রতাপ সিংহ ক্ষমতায় ছিলেন ১৯৮৯ সালের ২ ডিসেম্বর থেকে ১৯৯০ সালের ১০ নভেম্বর পর্যন্ত। চন্দ্রশেখর ক্ষমতায় ছিলেন ১৯৯০ সালের ১০ নভেম্বর থেকে ১৯৯১ সালের ২১ জুন পর্যন্ত। এইচ ডি দেবেগৌড়ার ক্ষমতায় থাকার মেয়াদ ছিল ১৯৯৬ সালের ১ জুন থেকে ১৯৯৭ সালের ২১ এপ্রিল পর্যন্ত। ইন্দ্রকুমার গুজরাল ক্ষমতায় ছিলেন ১৯৯৭ সালের ২১ এপ্রিল থেকে ১৯৯৮ সালের ১৯ মার্চ পর্যন্ত।

আরও পড়ুন: ১৯৪৭ এর পর সবথেকে নিচে নামবে জিডিপি,আশঙ্কা নারায়ণমূর্তির, মোদিকে খোঁচা রাহুলের

অ-কংগ্রেসিদের মধ্যে মোদির আগে অটলবিহারী বাজপেয়ী সবথেকে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রী ছিলেন। উনি লাগাতার ২ হাজার ২৫৬ দিন পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী ছিলেন। ১৯ মার্চ ১৯৯৮ এ অটলবিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী হয়েছিলেন। তিনি ২২ মার্চ ২০০৪ পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী ছিলেন। অটলবিহারী বাজপেয়ীর প্রথম কার্যকাল ১৯ মার্চ ১৯৯৮ থেকে ১৩ অক্টোবর ১৯৯৯ পর্যন্ত চলে। আর ওনার দ্বিতীয় কার্যকাল ১৩ অক্টোবর ১৯৯৯ থেকে ২২ মে ২০০৪ পর্যন্ত চলে।

সার্বিক তালিতায় চতুর্থ স্থানে মোদী। প্রথম তিনে যথাক্রমে আছেন জওহারলাল নেহেরু, ইন্দিরা গান্ধী ও মনমোহন সিং। দেশের প্রথম প্রধানমন্ত্রী পদে আসীন ছিলেন ১৭ বছর। তাঁর কন্যা ইন্দিরা প্রধানমন্ত্রী ছিলেন ১১ বছরের বেশি। ২০০৪-২০১৪ থেকে দায়িত্বে ছিলেন মনমোহন সিং। মোদি এখনও পর্যন্ত ২ হাজার ২৬০ দিন ধরে প্রধানমন্ত্রীর পদে বহাল আছেন। ২০১৪ সালের ২৬ মে প্রথমবার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন মোদি। দ্বিতীয়বার শপথ নেন ২০১৯ সালের ৩০ মে।

আরও পড়ুন: শেষ পর্যন্ত হার মানল ঘোড়া বেচাকেনার রাজনীতি, রাজস্থান নিয়ে খোঁচা অধীরের