সেপ্টেম্বরেই JEE-NEET, স্পষ্ট করে দিল সুপ্রিম কোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মেডিক্যালের সর্বভারতীয় অভিন্ন প্রবেশিকা পরীক্ষা (নিট) এবং সর্বভারতীয় জয়েন্ট পরীক্ষায় (জেইই মেন) স্থগিতাদেশের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল হয়েছিল। সোমবার তা খারিজ করে দিল শীর্ষ আদালত।

বর্তমান অতিমারি পরিস্থিতিতে পরীক্ষা দিতে গেলে পড়ুয়ারা সংক্রমিত হয়ে পড়তে পারেন– এই কারণ দেখিয়ে সম্প্রতি বিভিন্ন রাজ্যের ১১ জন পরীক্ষার্থীর হয়ে আদালতে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষা পিছনোর আবেদন জমা দেন আইনজীবী আলাখ অলোক শ্রীবাস্তব। কিন্তু সোমবার তাঁর সেই আবেদন খারিজ করে দেয় বিচারপতি অরুণ মিশ্রর নেতৃত্বাধীন বিচারপতি বিআর গাওয়াই, এবং বিচারপতি কৃষ্ণ মুরারির ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন : সংগ্রামের লিভার, কিডনি, হৃদযন্ত্র, চোখ কাজ শুরু করল অন্যের শরীরে, কিডনি ও ত্বক গেল এসএসকেএমে

দেশের শীর্ষ আদালত জানিয়েছে, পড়ুয়াদের ক্যারিয়ার কখনই ঝুঁকির মধ্যে রাখা যাবে না। শিক্ষা ব্যবস্থাকে সচল করতে হবে। আরও ১ বছর করোনার দাপট থাকতে পারে। সেক্ষেত্রে আমরা কি আরও ১ বছর অপেক্ষা করব! ছাত্রছাত্রীদের বড় বিপদের আশঙ্কা এবং দেশের ক্ষতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত শীর্ষ আদালতের।

এ দিন বিচারপতি অরুণ মিশ্র বলেন, ‘‘জীবন থেমে থাকে না। সতর্কতা মেনে এগিয়ে যেতে হবে আমাদের। পড়ুয়ারা কি একটা বছর নষ্ট করতে চান?  শিক্ষা চালু করতেই হবে। কোভিড হয়তো আরও এক বছর থাকবে। তাই বলে কি আপনারাও এক বছর অপেক্ষা করতে চান? আপনি কি জানেন, এতে দেশের কতটা ক্ষতি হবে, কতটা ক্ষতি হবে পড়ুয়াদের?’’

চলতি মাসের গোড়ার দিকে জেইই ও নিটে স্থগিতাদেশের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেন ১১ টি রাজ্যের ১১ জন পড়ুয়া। তাঁদের আর্জি ছিল, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষা না নেওয়া হোক। গত ৩ জুলাইয়ের নোটিশে এনটিএ জানিয়েছিল, আগামী সেপ্টেম্বরে জেইই এবং নিট পরীক্ষা হবে।

সোমবারের শুনানিতে পড়ুয়াদের আইনজীবী আলাখ অলোক শ্রীবাস্তব সওয়াল করেন, করোনার প্রতিষেধক ‘আসছে’ এবং তিনি পরীক্ষার উপর অনির্দিষ্টকালের স্থগিতাদেশের দাবিও জানাচ্ছেন না।

লকডাউন শিথিল হওয়ার পর সংক্রমণ বাড়তে থাকায় পড়ুয়া ও অভিভাবকদের দাবি মেনে পরীক্ষা পিছিয়ে আনা হয় সেপ্টেম্বরে। কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, ১ থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে জেইই-মেন পরীক্ষা হবে। মূলত আইআইটি-তে ভর্তির জন্য জেইই-অ্যাডভান্সডের পরীক্ষা নেওয়া হবে ২৭ সেপ্টেম্বর। ১৩ সেপ্টেম্বর নেওয়া হবে নিট পরীক্ষা।

আরও পড়ুন : রাতভর ধর্ষণ নাবালিকাকে, সারা শরীর সিগারেটের ছ্যাঁকা যোগীরাজ্য ফের খবরে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest