২৩শে জানুয়ারি দেশজুড়ে পালিত হবে ‘পরাক্রম দিবস’, ঘোষণা কেন্দ্রের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ১২৫তম জন্মবার্ষিকীকে কেন্দ্র করে কেন্দ্র ও রাজ্যের মধ্যে ইতিমধ্যেই ‘প্রতিযোগিতার’ আবহ তৈরি হয়েছে। কেন্দ্রীয় শাসক দল বিজেপি এবং রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস দু’পক্ষই এবার সমান উদ্যোগী। ইতিমধ্যেই ২৩ জানুয়ারি দিনটিকে ‘দেশনায়ক দিবস’ হিসাবে উদযাপনের ঘোষণা করেছে রাজ্য সরকার। এবার কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হল, এবার থেকে প্রতি বছর দিনটিকে ‘পরাক্রম দিবস’ (Parakram Diwas) হিসেবে পালন করবে মোদি সরকার।

আজই সংস্কৃতি মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে, নেতাজির অদম্য সংকল্প ও দেশের নিঃস্বার্থ সেবার আদর্শকে সম্মান জানাতে আগামী ২৩ জানুয়ারি দিনটিকে দেশজুড়ে ‘পরাক্রম দিবস’ হিসেবে পালন করা হবে। এদিকে একুশের নির্বাচনকে কেন্দ্র করে কেন্দ্র ও রাজ্যের মধ্যে তৈরি হওয়া প্রতিযোগিতার আবহেই ওইদিন রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।

আরও পড়ুন: লিঙ্গ পরিবর্তন করিয়ে ১৩ বছরের কিশোরকে লাগাতার গণধর্ষণ! জঘন্য ঘটনা রাজধানীতে

নেতাজির ১২৫ তম জন্ম জয়ন্তী ব্যাপক আকারে পালন করতে চলেছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিতে রাজনীতি থেকে শিক্ষা, ক্রীড়া থেকে সংস্কৃতি- সব অংশের মানুষ রয়েছেন। ৮৫ সদস্যের কমিটি তৈরি করেছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক।  সদস্য সংখ্যা ৮৫ । নেতাজি জন্মবার্ষিকী উপলক্ষে দেশজুড়ে বিভিন্ন কর্মকাণ্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। ওই কমিটির চেয়ারম্যান করা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

এই কমিটিতে রয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কংগ্রেস নেতা অধীর চৌধুরী, বিজেপি নেতা শুভেন্দু অধিকারী ক্রীড়াবিদ সুব্রত ভট্টাচার্য, প্রাক্তন ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্য়ায়, সঙ্গীত পরিচালক এ আর রহমান, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, অভিনেতা মিঠুন চক্রবর্তী, অভিনেত্রী কাজল সহ অন্যান্যরা।

বসু পরিবারের সদস্যদের পাশাপাশি নেতাজিকন্যা অনিতা বসু পাফকেও রাখা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এ বছরের অনুষ্ঠানে তিনি হাজির থাকতে না পারলেও আগামী বছরের সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে বসু পরিবার সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন: Gujarat: ফুটপাথে ঘুমন্ত ১৮ পরিযায়ী শ্রমিককে পিষল ট্রাক, মৃত ১৫

 

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest