Lockdown 4.0: দেশজুড়ে জারি ‘নাইট কারফিউ’,অনুমতি ছাড়া বেরনো যাবে না রাস্তায়

নয়াদিল্লি : দেশজুড়ে ৩১ মে পর্যন্ত বাড়ল লকডাউনের মেয়াদ। চতুর্থ দফায় আরও ১৪ দিন বাড়ল লকডাউন। সন্ধে ৭ থেকে সকাল ৭টা পর্যন্ত ‘নাইট কারফিউ’, জরুরি প্রয়োজন, অনুমতি ছাড়া বেরনো যাবে না রাস্তায় | জরুরি পরিষেবা ছাড়া ৩১ মে পর্যন্ত বন্ধ থাকবে উড়ান। ৩১ মে পর্যন্ত বন্ধ থাকবে মেট্রো রেল পরিষেবা। 

৩১ মে পর্যন্ত বন্ধ থাকবে স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান। ৩১ মে পর্যন্ত বন্ধ থাকবে শপিং মল, সিনেমা হল, রেস্তোরাঁ। রাজ্যের অনুমতি নিয়ে চলতে পারে আন্তঃরাজ্য বাস, গাড়ি। ৬৫ বছরের ঊর্ধে ব্যক্তি, গর্ভবতীদের বাইরে বেরোতে নিষেধ। ১০ বছরের শিশুদের বাড়ির বাইরে বেরোতে নিষেধ।

আরও পড়ুন:লকডাউন ৪.০: দেশের ৩০ পুর এলাকায় সবচেয়ে বেশি বিধিনিষেধ, রয়েছে রাজ্যের দুই

ইমার্জেন্সি পরিষেবা ছাড়া এই সময় বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। এক্ষেত্রে প্রয়োজনে ১৪৪ ধারায় জারি করা যেতে পারে বলে জানিয়েছে কেন্দ্র। নিয়ম না মানলে শাস্তি হতে পারে বলে জানিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের এই নির্দেশিকাতে ৬৫ বছরের উর্দ্ধে ব্যক্তিদের, ১০ বছরের নিচে শিশুদের ও গর্ভবতী মহিলারা বাইরে বেরোতে পারবেন না। জরুরি কাজ ও স্বাস্থ্যজনিত কারণ ছাড়া তাদের বেরোতে নিষেধ করা হয়েছে। এছাড়া কনটেনমেন্ট জোনগুলিতে বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্য পরীক্ষা করতে বলেছে কেন্দ্র।

এমনিতে অনেকটাই শিথিল হয়ে গিয়েছে লকডাউন। রাস্তাঘাটে লোক বেড়েছে। স্বাভাবিক হতে চলেছে সবকিছুই। কেবল স্বজন হারানো পরিযায়ী শ্রমকিদের যন্ত্রনা ঘুচবে না কোনওদিন। করোনা নয়, কেবল ঘরে ফেরার জন্য প্রাণ বাজি রাখতে হল এই লোকগুলোকে।

আরও পড়ুন: পরিযায়ী যন্ত্রণা! দুই ছেলেকে বাঁকে বয়ে ১৬০ কিমি হেঁটে বাড়ি ফিরলেন রূপায়া টুডু

Gmail 2