ব্যর্থ হল পাচারের চেষ্টা! ইডির উদ্যোগে দেশে ফিরল নীরব-মেহুলের ২০০০ কেজি হিরে-জহরত!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: সম্পর্কে মামা-ভাগ্নে মেহুল চোকসি ও নীরব মোদীর প্রায় দেড় হাজার কোটি টাকার হিরে-জহরত দেশে ফেরাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। উদ্ধার হওয়া হিরে-জহরতের ওজন খুব কম নয়। ২ টন, অর্থাত্‍‌ প্রায় ২০০০ কেজি।

নীরব মোদী ও মেহুল চোকসির এই বিপুল সম্পদ হংকং থেকে দেশে ফেরাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ইডি সূত্রের খবর, ১০৮টি প্যাকেট ভরা মূল্যবান সামগ্রী মুম্বইয়ে নিয়ে আসা হয়েছে। এর মধ্যে ৩২টি প্যাকেটে নীরবের এবং ৭৬টিতে তাঁর মামা মেহুলের হিরে-জহরত রয়েছে। ২০১৮ সালের গোড়ায় ১৩ হাজার কোটি টাকার পিএনবি ঋণ প্রতারণার ঘটনা প্রকাশ্যে আসার পরেই হিরে ব্যবসায়ী মামা-ভাগ্নে তাঁদের এই সম্পদ দুবাইয়ের একটি সংস্থার জাহাজে করে দফায় হংকংয়ে পাচার করেছিলেন।

image

আরও পড়ুন: মহানদীতে জেগে উঠল ৫০০ বছরের পুরনো গোপীনাথ মন্দিরের চুড়ো

সেখান থেকে দুবাইয়ে পাঠানোর মতলবে ছিলেন তাঁরা। কিন্তু গোয়েন্দা সূত্রে খবর পেয়ে ইডি দ্রুত ওই হিরে-মুক্তো আর গয়না দেশে ফেরানোর জন্য আইনি প্রক্রিয়া শুরু করে। শেষ পর্যন্ত ভারতের আদালতের রায়, ইন্টারপোলের নোটিস-সহ তথ্যপ্রমাণ পেশ করা হয় হংকংয়ের বিচারবিভাগীয় কর্তৃপক্ষের কাছে। নীরব-মেহুলের তছরূপ করা অর্থের অঙ্ক, জাহাজের যাত্রাপথ, মূল্যবান সামগ্রীর চালান দেখে নিশ্চিত হওয়া যায়, সেগুলির ‘উৎস’ ভারত। এর পরেই হংকং কর্তৃপক্ষের সহায়তায় মামা-ভাগ্নের বেআইনি সম্পত্তির হেফাজতে নিয়েছিল ইডি।

ভুয়ো সংস্থা গড়ে পঞ্জাব ব্যাঙ্কের ঋণ প্রতারণায় যুক্ত নীরব গত বছর লন্ডনে গ্রেফতার হলেও তাঁকে এখনও দেশে ফেরানো সম্ভব হয়নি। মেহুল এখন ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে আত্মগোপন করে আছেন বলে তদন্তকারী সংস্থার অনুমান। এই পরিস্থিতিতে বেআইনি আর্থিক লেনদেন প্রতিরোধ আইনে ধারাবাহিক ভাবে তাঁদের সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে ইডি।

আরও পড়ুন: বিদেশি পণ্য বাতিলের বার্তা দিচ্ছেন নমো অথচ চিনা TikTok অ্যাপে অ্যাকাউন্ট খোদ কেন্দ্রের

Gmail 1
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest