দেশের অর্থনীতির ব্যর্থতার দায় ঈশ্বরের ! নির্মলাকে কটাক্ষ করলেন তাঁরই স্বামী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অর্থনীতির দুর্দশার দায় পুরোপুরি ঈশ্বরের উপর ঠেলে দিয়েছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তাঁর দাবি ছিল, করোনা ঈশ্বরের মার। আর এই দৈবদুর্বিপাক বা অ্যাক্ট অফ গডের জন্যই দুর্দশাগ্রস্ত হয়েছে ভারতের অর্থনীতি। কিন্তু নির্মলার সেই যুক্তি এবার খারিজ করে দিলেন তাঁরই স্বামী পরকলা প্রভাকর (Parakala Prabhakar)।

তিনি বলছেন, এই দুর্বিপাক দেবতার নয়, এই দুর্বিপাক কেন্দ্রীয় সরকারের চিন্তাভাবনার। নিজেদের চিন্তাভাবনার দৈন্যতার দায় ঈশ্বরের উপর চাপানোর চেষ্টা করছে কেন্দ্র। নির্মলার (Nirmala Sitharaman) স্বামী পরকলা প্রভাকর নিজেও নামকরা অর্থনীতিবিদ।

রাজনৈতিকভাবে তিনি বরাবর বিজেপির বিরোধী। তিনি যে এই প্রথম নির্মলরা সমালোচনা করলেন এমন নয়। গত অক্টোবরেও নিজের লেখা নিবন্ধে কেন্দ্রের সমালোচনা করেছিলেন তিনি। অভিযোগ করেছিলেন, অর্থনীতিতে ঝিমুনি ধরলেও সরকার তা অস্বীকার করছে।

আরও পড়ুন : ফের বিশ্বাসঘাতকতা চিনের! অরুণাচলে পাঁচ যুবককে অপহরণের অভিযোগ

এদিন ফের তিনি বললেন, “সব দোষ করোনার ঘাড়ে চাপালে চলবে না। করোনা অনেক পরে এসেছে। অর্থনীতি তাঁর অনেক আগে থেকেই ধুঁকছে। সেই ২০১৯ সালের অক্টোবরেই বলেছিলাম যে সরকার অর্থনীতির বাস্তব ছবিটাকে স্বীকার করতে চাইছে না। কিন্তু জিডিপির ২৩.৯ শতাংশ সঙ্কোচন সেই ভয়াবহ ছবিটাকেই প্রমাণ করে দিল। এর দায় করোনার নয়। এর জন্য দায়ী চিন্তাভাবনার দৈন্যতা।” সরকারের কাছে প্রভাকরের অনুরোধ,”দোহাই আপনাদের, এবার কিছু করুন।”

দেশ যে গভীর আর্থিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে, এতদিন তা কিছুতেই স্বীকার করছিল না সরকার। কিন্তু সম্প্রতি জিডিপিতে যে রেকর্ড হারে সঙ্কোচনের তথ্য প্রকাশ্যে এসেছে, তাতে সরকার আর অস্বীকার করার জায়গায় নেই। বিজেপির নেতামন্ত্রীরা এর দায় চাপাচ্ছেন করোনার উপর। তাঁদের স্পষ্ট কথা, মহামারীর জন্য এই আর্থিক সংকট প্রত্যাশিতই ছিল। খোদ অর্থমন্ত্রীর গলাতেও শোনা গিয়েছে সেই অজুহাতেরই সুর। তবে, এবার নিজের ঘরের লোকই তাঁকে কটাক্ষ করতে ছাড়লেন না।

দেশের অর্থনৈতিক অবস্থা যত খারাপ হচ্ছে তত দেশ জুড়ে যুদ্ধ যুদ্ধ হিড়িক তোলা হচ্ছে।  জনতার রুজি-রুটিতে যত টান পড়ছে, তত শোনা যাচ্ছে অস্ত্র কেনার কথা। পড়শিরা রাতারাতি যেন শত্রু হয়ে গেল। আগে যাদের স্লোগান ছিল ‘হিন্দু খতরে মে’ তারাই এখন বোঝাতে চাইছে ‘দেশ খতরে মে।’ একটা যুদ্ধ যুদ্ধ মেগা সিরিয়াল মার্কা সাসপেন্স জিঁইয়ে রাখা হচ্ছে। তাতে আর্থিনীতির হাল আরও খারাপ হচ্ছে। ধারণা অনেকের।

আরও পড়ুন : মদন মিত্রের অফিসে ঢুকে গোপনে ছবি তোলার চেষ্টা, গ্রেফতার ২ বিজেপি কর্মী–সহ ৩

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest