রামবিলাসকে ‘বাইপাস’ করে নীতীশের সঙ্গে গাঁটছড়া বিজেপির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিহারের বিধানসভা ভোটে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দল জেডি(ইউ)-র সঙ্গে আসন সমঝোতা চূড়ান্ত করে ফেলেছে বিজেপি। সূত্রের খবর, শনিবার রাতে পটনায় দু’দলের বৈঠকে আসন সমঝোতা চূড়ান্ত হয়েছে। আলোচনায় ঠিক হয়েছে বিহার বিধানসভার ২৪৩ আসনের মধ্যে জেডি(ইউ) পাবে ১২৪টি। বিজেপি লড়বে ১১৯টি আসনে।

বিহারে এনডিএ জোটের নয়া শরিক, প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঁঝির ‘হিন্দুস্থান আওয়াম মোর্চা’ (হাম)-কে নীতীশের দলের কোটা থেকেই কয়েকটি আসন ‘খয়রাত’ করা হবে। শীঘ্রই এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা হতে পারে বলে বিজেপি সূত্রের খবর।

আরও পড়ুন : যোগীর রাজ্যে ফের উদ্ধার দলিত নাবালিকার ক্ষতবিক্ষত দেহ , ধর্ষণ হয়েছে, বলছে পরিবার

চাপে পড়েছে কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ানের দল ‘লোক জনশক্তি পার্টি’ (এলজেপি। অসুস্থ রামবিলাস দিল্লির হাসপাতালে চিকিৎসাধীন। তাঁর ছেলে চিরাগ এবং ভাইপো প্রিন্স রাজের সঙ্গে বিজেপি সভাপতি জে পি নড্ডাও কথা বলেন। বিজেপি সূত্রের খবর, এলজেপিকে ২৯টি আসন ছাড়ার প্রস্তাব দেওয়া হলেও প্রিন্স রাজি হননি। এই পরিস্থিতিতে নীতীশের সঙ্গে বোঝাপড়া চূড়ান্ত করেছে বিজেপি।

এই পরিস্থিতিতে এলজেপি আলাদা ভাবে ১৪৩টি বিধানসভা কেন্দ্রে প্রার্থী দিতে পারে বলে প্রিন্সের ঘনিষ্ঠেরা জানিয়েছেন। প্রাক্তন সাংসদ পাপ্পু যাদবের অধিকার পার্টি, সদ্য ‘মহাগঠবন্ধন’ ছেড়ে যাওয়া প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী উপেন্দ্র কুশওয়াহার রাষ্ট্রীয় লোক সমতা পার্টি (আরএলএসপি)-র সঙ্গে আসন সমঝোতা নিয়ে এলজেপির আলোচনা চলছে বলেও দলের একটি সূত্রের খবর।

সকলেই জানেন সীমাহীন ধান্দাবাজি এবং নীতিহীনতার নাম রাজনীতি। এখানে দলের ভিতরে সবসময় লুকিয়ে থাকেন বিভীষণরা। কে কখন কোথা দিয়ে ছুরি মারবে তা মালুম করাই দুঁদে রাজনীতিবিদের কাজ। বিরোধী দলের লোকজনের থেকেও মারাত্মক নিজের দল ও নিজের জোটের লোকজন। বিজেপি এই জোট রাজনীতিটা কংগ্রেসের থেকে অনেকে ভালো করতে পারে। একদা মেহবুবা মুফতির দলের সঙ্গে জোট করতেও নরেন্দ্র মোদির দল পিছপা হননি। যদিও সেই  মেহবুবা এখনও বন্দী।

শনিবার সন্ধ্যায় সাংবাদিক বৈঠকে আরজেডি প্রধান লালুপ্রসাদের ছেলে তথা জোটের মুখ্যমন্ত্রী প্রার্থী তেজস্বী যাদব জানান, এ বার বিধানসভা ভোটে আরজেডি ১৪৪টি আসনে লড়বে। কংগ্রেস ৭০টিতে। তিন বাম দলের জন্য বরাদ্দ হয়েছে ২৯টি আসন। এর মধ্যে সিপিআই(এমএল) লিবারেশন ১৯, সিপিআই ছয় এবং সিপিএম চারটি কেন্দ্রে প্রার্থী দেবে।

আরও পড়ুন : ‘যোগী-মমতা একই লাইনে দাঁড়িয়ে’, রাজ্যে ধর্ষণের ঘটনার কথা তুলে আক্রমণ সেলিমের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest