হচ্ছে না সর্বদল বৈঠক, সোমবার শুরু বাদল অধিবেশন,

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা আবহে কোপ পড়ল সর্বদল বৈঠকে। সোমবার থেকে সংসদের বাদল অধিবেশন শুরু হচ্ছে। কিন্তু তার আগে প্রথা মেনে সর্বদল বৈঠক করছেন না লোকসভার স্পিকার ওম বিড়লা। রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, গত দু’দশকে এমন ঘটনা ঘটেনি। রবিবার স্পিকার সংসদের বিজনেস অ্যাডভাইসরি কমিটির বৈঠক করবেন। সেখানেই বাদল অধিবেশনের সম্ভাব্য আলোচ্য বিষয়গুলি নিয়ে আলোচনা হতে পারে বলে সংসদ সচিবালয় সূত্রের খবর।

করোনাভাইরাস সংক্রমণের কারণে এ বার সংসদের বাদল অধিবেশন পিছিয়ে গিয়েছে। কমেছে অধিবেশনের মেয়াদও। পাশাপাশি সংক্রমণ রুখতে নানা বিধিনিষেধ জারি হয়েছে সংসদ ভবনে। আগামী ১ অক্টোবর পর্যন্ত অধিবেশন চলার কথা থাকলেও করোনা আবহে তা সম্ভব হবে কি না, সে বিষয়ে সংশয় প্রকাশ করেছেন বিরোধী শিবিরের অনেক সাংসদই।

আরও পড়ুন : ‘আমি এখানে নিরাপদ নই’, রাজ্যপালের দ্বারস্থ হয়ে ‘কাঁদুনি’ কঙ্গনার

সুষ্ঠু ভাবে সংসদ চালাতে প্রতিবারই অধিবেশন শুরুর আগে সর্বদল বৈঠক করেন স্পিকার। সরকার ও বিরোধী শিবিরের মধ্যে একটি কার্যকরী বোঝাপড়া গড়ে তোলাই এর উদ্দেশ্য। কিন্তু এবার তা সম্ভব হচ্ছে না। এ দিন বিজনেস অ্যাডভাইসরি কমিটির বৈঠকে সরকারের প্রস্তাব মেনে প্রশ্নোত্তর পর্ব বাতিল এবং জিরো আওয়ার ছাঁটাইয়ের সিদ্ধান্ত হতে পারে বলে সূত্রের খবর। যদিও বিরোধীরা ইতিমধ্যেই প্রশ্নোত্তর পর্ব বাতিলের প্রস্তাবের বিরোধিতায় সরব হয়েছে।

শেষ পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর হলে অশান্ত হতে পারে বাদল অধিবেশন। পাশাপাশি, পূর্ব লাদাখে চিনা ‘আগ্রাসন’ নিয়ে বিরোধীরা সরব হবে বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের ধারণা। ২০১৭ সালে ডোকলাম পর্বের সময় নরেন্দ্র মোদী সরকার বিষয়টি নিয়ে কিছু বলতে অস্বীকার করার উত্তপ্ত হয়েছিল সংসদ। করোনা সংক্রমণ মোকাবিলায় কেন্দ্রের পদক্ষেপ নিয়েও এ বারের অধিবেশনে বিরোধীরা প্রশ্ন তুলতে পারে বলে মনে করা হচ্ছে।

সংসদীয় মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ২৩টি বিল এ বার বাদল অধিবেশনে পেশ করার জন্য তালিকাভুক্ত হয়েছে। তার মধ্যে ১৭টি বিল পাশ করানোর জন্য রাখা হয়েছে। বাদল অধিবেশনের সময় যে সব সাংবাদিক এবং সংবাদমাধ্যম কর্মী সংসদ ভবন চত্বরে হাজির থাকবেন, ইতিমধ্যেই তাঁদের কোভিড টেস্ট করানো হয়েছে। তবে সেন্ট্রাল হলে সাংবাদিক ও সংবাদমাধ্যম কর্মীদের প্রবেশ নিষিদ্ধ।

আরও পড়ুন : ‘‌এবার হয়তো বলবে গুজরাট দাঙ্গার দায়ও নেহেরুর’, দিল্লি হিংসার চার্জশিট মহুয়ার তোপ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest