বাসি মিষ্টির দিন শেষ! পয়লা অক্টোবর থেকে সব মিষ্টিতে লিখতে হবে ‘এক্সপায়ারি ডেট’, নয়া নির্দেশ FSSAI-এর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার মিষ্টিতে এক্সপায়ারি ডেট লেখা বাধ্যতামূলক করল কেন্দ্রীয় সংস্থা FSSAI. সম্প্রতি এই মর্মে চিঠি দিয়ে ফুড সেফটি কমিশনার জানিয়েছেন, ১ অক্টোবর থেকে দেশে সমস্ত মিষ্টির দোকানে মিষ্টিতে লিখতে হবে এক্সপায়ারি ডেট। ইতিমধ্যে সেই চিঠি পৌঁছেছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির খাদ্য নিয়ামক কর্তৃপক্ষগুলির কাছে।

ফুড সেফটি কমিশনারের ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে, প্যাকেটজাত নয় এমন মিষ্টির ক্ষেত্রে তার ট্রে-তেই লিখে রাখতে হবে সেটির ‘বেস্ট বিফোর’ তারিখ আর প্যাকেটজাত মিষ্টির ক্ষেত্রে লিখতে হবে সেটির ‘এক্সপায়ারি ডেট’। উপাদানের উপর নির্ভর করে প্রতিটি মিষ্টির ‘এক্সপায়ারি ডেট’ বা ‘বেস্ট বিফোর’ উল্লেখ করতে হবে বিক্রেতাকে। ১ অক্টোবর থেকে বাধ্যতামূলক ভাবেই এই নিয়ম কার্যকর হবে।

আরও পড়ুন:  বিয়ে করলেই মিলবে পুরস্কার! নবদম্পতি হাতে হাতে পাবেন ৪ লক্ষ টাকা

উৎসবের মরশুমে অনেক ক্রেতাই মিষ্টি খারাপ হওয়ার অভিযোগ তোলেন। কিন্তু সে ক্ষেত্রে কোনও ব্যবস্থা নেওয়ার উপায় থাকে না। বেশ কিছুদিন ধরে মিষ্টিতে এক্সপায়ারি ডেট লেখার পদ্ধতি চালুর চেষ্টা করছিল FSSAI. কিন্তু দেশে মিষ্টি শিল্প অসংগঠিত হওয়ায় তাতে তা প্রয়োগে নানা পদ্ধতিগত জটিলতা দেখা দিচ্ছিল। ছোট মিষ্টান্ন প্রস্তুতকারীরা জানিয়েছিলেন, এক্সপায়ারি ডেট লেখার জন্য প্রতিটি মিষ্টি আলাদা করে প্যাকেটবন্দি করতে গেলে খরচ অনেক বেড়ে যাবে। তাতে বাড়বে মিষ্টির দাম।

সেই সমস্যার সমাধান হিসাবে প্যাকেটজাত নয় এমন মিষ্টির ক্ষেত্রে ট্রে-র ওপর বেস্ট বিফোর তারিখ উল্লেখের নির্দেশ দিয়েছে FSSAI. তাতে গ্রাহক অন্তত এটা জানতে পারবেন যে কতদিনের মধ্যে মিষ্টিটি খেয়ে ফেলতে হবে। কিন্তু মিষ্টি প্যাকেটবন্দি না হলে তা থেকে কোনও শারীরিক অসুস্থতা হলে আইনি সুবিধা পাওয়ার সম্ভাবনা কম।

আরও পড়ুন: ফেলে দেওয়া কন্ডোম ধুয়ে, শুকিয়ে ফের বিক্রি! ধৃত মহিলা, বাজেয়াপ্ত ৩৬০ কেজি কন্ডোম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest