মুনাফার জন্য ‘‌‌করোনিল’‌ নিয়ে ভুয়ো দাবি, ১০ লক্ষ টাকা জরিমানা পতঞ্জলির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিজেদের তৈরি ‘‌করোনিল’–কে করোনা (Corona) ভাইরাসের প্রতিষেধক দাবি করে লাভের মুখ দেখতে চেয়েছিল পতঞ্জলি। আর তাই বাবা রামদেবের সংস্থাকে দশ লক্ষ টাকা জরিমানা করল মাদ্রাজ হাই কোর্ট (Madras High Court)।‌ শুধু তাই নয়, তাঁদের ওষুধে ‘‌করোনিল’ (Coronil) নামও ব্যবহার করতে পারবে না পতঞ্জলি আয়ুর্বেদ।

মাদ্রাজ হাইকোর্টে এ বিষয়ে দায়ের হয়েছিল একটি মামলা। সেই মামলাতেই মানুষের আতঙ্কের সুযোগ নিয়ে করোনাভাইরাস সারিয়ে দেওয়ার ভুয়ো দাবি করার ভর্ৎসনা করার পাশাপাশি ট্রেডমার্ক আইনে ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে পতঞ্জলিকে।

আরও পড়ুন : প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইট থেকে গায়েব চিনা অনুপ্রবেশের নথি

এই মামলার রায় দেওয়ার সময় বিচারপতি সিভি কার্তিকেয়ন পতঞ্জলিকে ১০ লক্ষ টাকা জরিমানা করেন। বিচারপতি বলেন, মানুষের এইকঠিন সময়ে নিজেদের লাভের পিছনেই ছুটেছে পতঞ্জলি৷ ২১ অগাস্টের মধ্যে জরিমানার টাকা এই সংস্থাকে দিতে বলা হয়েছে৷ জরিমানার টাকা আদিয়ার ক্যানসার রিসার্চ ইনস্টিটিউট এবং অরুম্বক্কমের গভর্নমেন্ট যোগা অ্যান্ড নেচারোপ্যাথি মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের মধ্যে সমান ভাগে ভাগ করে দেওয়ার নির্দেশ দিয়েছে এই আদালত ৷

চেন্নাই-বেসড একটি সংস্থা আদালতে অভিযোগ করেন, ‘CORONIL-92 B’ নামে তাঁদের একটি অ্যাসিড ইনহিভিটর রয়েছে, যা শিল্প উৎপাদনের নানা কাজে লাগে। সেই নামের অ্যাসিড ইনহিভিটরটির ট্রেডমার্ক তাঁদের নেওয়া রয়েছে ২০২৭ সাল পর্যন্ত। কিন্তু ট্রেডমার্ক আইনের তোয়াক্কা না করে ওই নামেই করোনার ওষুধ দাবি করে বাজারে ‘করোনিল’ নিয়ে আসে পতঞ্জলি। মূলত এই বিষয়েই পতঞ্জলিকে জরিমানা করেন বিচারপতি।

‘করোনিল’ আবিষ্কারের পরপরই তা বাজারেও নিয়ে আসেন রামদেব। দাবি করেন, ‘এ এক অভূতপূর্ব আবিষ্কার পতঞ্জলির। সারা পৃথিবী এই আবিষ্কার দেখছে।’ অথচ বিতর্ক শুরু হওয়ার পরই জানা যায়, উত্তরাখণ্ড ড্রাগ দফতরের কাছে তাঁরা কেবলমাত্র রোগপ্রতিরোধ ক্ষমতাবৃদ্ধি ও জ্বর-কাশির ওষুধের লাইসেন্স নিয়েছিল। আর সেই লাইসেন্স নিয়েই করোনার ওষুধ আবিষ্কারের দাবি করেন রামদেব।

আরও পড়ুন : WBJEE results 2020: কিছুক্ষণের মধ্যেই প্রকাশিত হতে চলেছে ফল, জেনে নিন কীভাবে রেজাল্ট দেখবেন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest