গুলাম নবি আজাদের রাজ্যসভা থেকে অবসর, চোখে জল ‘বন্ধু’ মোদীর

গুলাম নবি আজ়াদের কথা বলতে গিয়ে কেঁদে ফেললেন মোদী। কাঁপা কাঁপা গলায় নবি আজাদের সঙ্গে কাটানো ঘটনাগুলি ফিরিয়ে আনলেন নমো।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যসভায় গুলাম নবি আজাদ-সহ বিদায়ী সাংসদদের জন্য বক্তৃতা করার সময় কেঁদে ফেললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কথা বলতে বলতে গলা ভারী হয়ে এল। বারবার থেমে যেতে হল তাঁকে। তবু আবেগ নিয়ন্ত্রণ করতে পারলেন না। মোদীকে চোখ মুছতে দেখা গেল বারবার। ‘প্রকৃত বন্ধু’ গুলাম নবি আজাদকে বারবার তিনি বললেন, ‘‘আপনার অবসর নেওয়া চলবে না।’’ যেদিন প্রধানমন্ত্রী হিসাবে সংসদে প্রথমবার এসেছিলেন মোদী, সেদিনও তাঁর চোখে জল দেখা গিয়েছিল। মঙ্গলবার ফের সংসদে দেখা গেল একই দৃশ্য।

রাজ্যসভার বিদায়ী সদস্যদের জন্য মঙ্গলবার অধিবেশনের শুরুতেই বক্তব্য পেশ করেন উপ-রাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডু। তারপর বক্তৃতা শুরু করেন মোদী। গুলাম নবি ‌আজাদের রাজ্যসভার মেয়াদ শেষ হওয়া নিয়ে প্রধানমন্ত্রী প্রথমেই বলেন, ‘‘আমি চিন্তিত, গুলাম নবিজির পরে যিনি এই আসনে বসতে চলেছেন, তাঁকে অনেক চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। কারণ, নবিজি শুধু মাত্র দলীয় আদর্শের প্রতিনিধি ছিলেন না, তিনি ছিলেন দেশের একজন প্রতিনিধি। তিনি রাজ্যসভা ও দেশকে সর্বাগ্রে প্রাধান্য দিতেন। একই কথা বলতে হয় শরদ পওয়ারকে নিয়েও।’’

তারপরেই হঠাৎ আবেগে ভেঙে পড়েন তিনি। বলেন, ‘‘সাংসদরা পরিবারের সদস্যদের মতো। তাঁদের এই ভবন ছেড়ে চলে যাওয়া মনে কষ্ট দেয়। তবে গুলাম নবি আজাদের মতো মানুষেরা সবসময় দেশের স্বার্থে তাঁদের অভিজ্ঞতাথেকে নানা পরামর্শ দেবেন, এই আশা রাখি।’’

আরও পড়ুন: ১৮ মাস পরে গোটা জম্মু-কাশ্মীর ফিরে পাচ্ছে ৪ জি নেট

ভোটের রাজনীতিতে প্রবেশ করার আগে থেকেই গুলাম নবি আজাদের সঙ্গে তাঁর পরিচয় বলে জানান প্রধানমন্ত্রী। পুরনো কথা মনে করে মোদী বলেন যে আজাদ তখন সাংবাদিকদের বলতেন যে টিভি বিতর্কে হয়তো ঝগড়া হয় কিন্তু আসলে তাঁরা পরিবারের মতো।

নিজের গুজরাতের দিনের স্মৃতিচারণা করেন মোদী। তিনি বলেন যে জম্মু-কাশ্মীরে যখন সন্ত্রাসবাদী হানা হয়, অনেক গুজরাতি একটি ধর্মীয় স্থানে আটকে গিয়েছিলেন। তখন আজাদ তাঁকে ফোন করেন বলে জানান মোদী। চোখে জল নিয়ে প্রধানমন্ত্রী বলেন যে আজাদ তাদের এমন ভাবে দেখভাল করেছিলেন যেন তাঁরা কংগ্রেস নেতার পরিবারের সদস্য।  একই সঙ্গে বিভিন্ন সময় তারা যে একে অপরের সঙ্গে হাসি-মস্করা করতেন সংসদে বসে, সেই কথাও উল্লেখ করেন তিনি।

কথা বলতে বলতেই মাঝে মধ্যে থেমে যাচ্ছিলেন তিনি। বাক্যের মধ্যেই আটকে যাচ্ছিলেন। দু-একবার সম্মান জানানোর ভঙ্গিতে কপালে হাত তুলে স্যালুটও করতে দেখা গেল তাঁকে। গুলাম নবির মতো মানুষের এতদিন ধরে সংসদে তথা দেশের জন্য কাজ করে যাওয়াকে সম্মান জানালেন তিনি।

বক্তৃতা শেষ করার আগে, স্যালুটের সেই কারণও বললেন প্রধানমন্ত্রী। শেষে বললেন, ‘‘দেশের স্বার্থে কাজ করার জন্য আমি সাংসদদের ধন্যবাদ জানাই। ধন্যবাদ জানাই গুলাম নবি আজাদকে। আপনার পরামর্শ সংসদে সবসময় সাগ্রহে গ্রহণ করা হবে।’’

আরও পড়ুন: লাল কেল্লায় তাণ্ডব করার অভিযোগে গ্রেফতার বিজেপি ঘনিষ্ট অভিনেতা দীপ সিধু

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest