‘করোনা যায়নি, ঢিলেমি দেবেন না’, উৎসবের মরশুমের আগে সতর্কতা মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশজুড়ে উৎসবের মরশুমে ঢাকে কাঠি পড়ে গিয়েছে। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে নবরাত্রি। তিথি মেনে এখনও দুর্গাপুজোর শুরু না হলেও প্রথমা-দ্বিতীয়া থেকেই মণ্ডপে-মণ্ডপে দর্শনার্থীদের ঢল নেমেছিল। এমনকী কলকাতা হাইকোর্টের রায়ের পরও অনেক জায়গায় ভিড় চোখ পড়েছে। করোনাভাইরাস পরিস্থিতিতে যা সরকারের কাছে বড় চ্যালেঞ্জ হতে চলেছে।

আপাতত দেশে সংক্রমণের গ্রাফ নিম্নমুখী। এমনকী মঙ্গলবারের পরিসংখ্যান অনুযায়ী, গত চব্বিশ ঘণ্টায় ভারতে ৪৬,৭৯০ জন নয়া আক্রান্তের হদিশ মিলেছে। যা গত তিন মাসে দৈনিক সংক্রমণের নিরিখে সর্বনিম্ন। একইসঙ্গে সুস্থতার হার বেড়েও ৮৯ শতাংশ ছুঁইছুঁই। এই পরিস্থিতিতে স্বভাবতই উৎসবের মরশুমে বেপরোয়া মনোভাবের জেরে সংক্রমণ লাগামছাড়া হয়ে যাক, তা একেবারেই চাইছে না সরকার। বিশেষত কেরালা ওনাম চোখ আঙুল দিয়ে দেখিয়েছে, পরিস্থিতি কতটা জটিল হতে পারে। তারইমধ্যে সন্ধ্যা ছ’টা থেকে জাতির উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সেখানেই তিনি দেশ-বিদেশের উদাহরণ টেনে বলেন, কখনওই ভাববেন না করোনা শেষ হয়ে গিয়েছে। লকডাউন শেষ হয়েছে। কিন্তু ভাইরাস নয়। উৎসবের দিনগুলিতেও সাবধানে এবং সতর্কতা মেনে চলতে হবে। এদিন প্রধানমন্ত্রী বলেন, “কৃষক অনেক সময় মাঠে পাকা ফসল দেখে ভাবেন তাঁর কাজ শেষ হয়ে গিয়েছে। কিন্তু তা নয়। যতক্ষণ না ফসল ঘরে উঠছে ততক্ষণ কাজ শেষ নয়। অর্থাৎ, যতক্ষণ না করোনাভাইরাসের বিনাশ হচ্ছে, ততক্ষণ আমাদের লড়াই চালিয়ে যেতে হবে।”

আরও পড়ুন: গভীর রাতে হোয়াটসঅ্যাপ গ্রুপে পর্ণ ক্লিপস শেয়ার! গোয়ার উপমুখ্যমন্ত্রীর বিরুদ্ধে দায়ের অভিযোগ

তিনি আরও বলেন, “ভারতে করোনা সংক্রমণ এখন একটা জায়গায় দাঁড়িয়ে রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। আমরা কিছুতেই পরিস্থিতিকে হাতের বাইরে চলে যেতে দিতে পারি না।” ব্রিটেন, আমেরিকা, ব্রাজিল, স্পেনের উদাহরণ দিয়ে মোদী বলেন, “অনেক দেশে করোনা সংক্রমণ একেবারে নীচের দিকে চলে গিয়েছিল। কিন্তু সচেতনতার অভাবে সেই সমস্ত দেশে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। পরিস্থিতিও নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। জব তক দাওয়াই নেহি, তব তক ঢিলাই নেহি।”

ভ্যাকসিন প্রসঙ্গেও এদিন কেন্দ্রীয় সরকারের প্রস্তুতির কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “সারা পৃথিবীজুড়ে মানবতাকে বাঁচানোর কর্মযজ্ঞ চলছে। বিজ্ঞানীরা গবেষণা করছেন ভ্যাকসিন আবিষ্কারের জন্য। আমাদের দেশের বিজ্ঞানীরাও অক্লান্ত পরিশ্রম করছেন।  ভ্যাকসিন আবিষ্কার হলে প্রত্যেক নাগরিকের কাছে কী ভাবে তা পৌঁছে দেওয়া হবে তার রূপরেখা ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার তৈরি করেছে।”

রাম চরিত মানস উদ্ধৃত করে মোদী বলেন, “আগুন, শত্রু আর পাপ—যতক্ষণ না বিনাশ হচ্ছে ততক্ষণ তাকে ছোট করে দেখবেন না।” প্রধানমন্ত্রীর কথায়, “এখন বহু মানুষ রাস্তায় বেরচ্ছেন, কাজে যাচ্ছেন, জীবনে একটা গতি এসেছে। আমাদের সকলকে সতর্ক থাকতে হবে আবার যাতে এই গতি থমকে না যায়।”

আরও পড়ুন: কমলনাথের ‘আইটেম’ বিতর্কের মধ্যেই কংগ্রেস প্রার্থীর স্ত্রীকে ‘রক্ষিতা’ বললেন বিজেপি নেতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest