অনির্দিষ্টকাল সরকারি জায়গা আটকে বিক্ষোভে না সুপ্রিম কোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পাবলিক প্লেসে বিক্ষোভ প্রতিবাদ অবাধ নয়। প্রতিবাদ দেখানোর জন্য অনির্দিষ্টকাল ধরে পাবলিক প্লেস আটকে রাখা যাবে না। শাহীন বাগ নিয়ে করা পিটিশন মামলায় এ কথা স্পষ্ট করে দিল সুপ্রিম কোর্ট। নাগরিকত্ব আইনের প্রতিবাদে দক্ষিণ দিল্লির শাহীন বাগে বিক্ষোভ ও রাস্তা অবরোধের কারণে সাধারণ মানুষকে চরম ভোগান্তির মুখে পড়তে হয়েছে বলেও মনে করিয়ে দিয়েছে শীর্ষ আদালত।

গতবছর সংশোধিত নাগরিকত্ব আইন (Citizenship Amendment Act) পাশ হওয়ার পর দেশজুড়ে বহু মানুষ এর বিরোধিতায় সরব হন। আর CAA বিরোধী সেই আন্দোলনের পথিকৃৎ ছিল শাহিনবাগ। ডিসেম্বর থেকে চলতি বছর মার্চ মাস পর্যন্ত সিএএ বিরোধী আন্দোলনে চলেছে রাজধানীর ওই অঞ্চলে।

আরও পড়ুন : ‘ওই রকম মেয়েদের দেহ ক্ষেতেই মেলে’, হাথরাস কাণ্ডে BJP নেতার ‘দায়িত্বজ্ঞানহীন’ মন্তব্য

শাহিনবাগে হাজার হাজার সংখ্যালঘু মহিলা অনির্দিষ্টকালের জন্য ধরনাতেও বসেন। শেষমেশ করোনা পরিস্থিতির জন্য সেই ধরনা প্রত্যাহার করা হয়। কিন্তু প্রতীকী আন্দোলন এখনও চলছে। শাহিনবাগ আন্দোলনকে কেন্দ্র করে রাজধানী দিল্লির (Delhi) বুকে হিংসার আগুনও জ্বলেছে।

বিচারপতি সঞ্জয় কিষাণ কলের নেতৃত্বধীন তিন বিচারপতির বেঞ্চ বুধবার শাহীন বাগ নিয়ে রায় দিতে গিয়ে জানিয়েছে, মতবিরোধ ও গণতন্ত্র হাত ধরাধরি করে চলবে। তবে প্রতিবাদ-বিক্ষোভ অবশ্যই দেখাতে হবে নির্দিষ্ট জায়গায়। আদালতের কথায়, ‘বিক্ষোভ দেখানোর জন্য পাবলিক প্লেস আটকে রাখাটা গ্রহণযোগ্য নয়। পাবলিক প্লেস থেকে এ ধরনের জমায়েত সরাতে ব্যবস্থা নিতে হবে প্রশাসনকে।’

গত ফেব্রুয়ারি মাসে আইনজীবী অমিত সাহনি শাহীন বাগের রাস্তা অবরোধ তোলার দাবি জানিয়ে পিটিশন দাখিল করেছিলেন। সেই পিটিশনের শুনানিতেই বুধবার এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের রায়কে সমমনা জানিয়ে অনেকে বলেছেন, সেদিন যেভাবে একটি বিশেষ সম্প্রদায়কে নিশানা করতে বিজেপির ‘চাণক্য’ ময়দানে নেমেছিলেন তাতে এমন বিক্ষোভ প্রদর্শন ছাড়া উপায় ছিল না। বিক্ষোভ ছিল শান্তিপূর্ণ। যান চলাচলে বিক্ষোভকারীরা বাধা প্রদান করেনি। বাধা দিত পুলিশ। তাছাড়া সুপ্রিম কোর্ট অনির্দিষ্টকাল সরকারি জায়গা আগলে বিক্ষোভ প্রদর্শনের বিরুদ্ধে মত দিয়েছে। বিক্ষোভ দেখানোর বিরুদ্ধে নয়। শাসক দল জনবিরোধী নীতি নিলে মানুষকে পথে নামতেই হবে। এটা সব গণতান্তিক এবং অগণতান্তিক দেশেই হয়ে থাকে। তাই সরকার জায়গা না দিলেও শাহিনবাগ বেঁচে থাকবে মানুষের মনে।

আরও পড়ুন : মাদক মামলায় জামিন পেলেন রিয়া, ভাই শৌভিকের আর্জি খারিজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest