Exit Poll 2021: পুদুচেরিতে সম্মানের লড়াই… জিতবে কে?

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে পুদুচেরিতে বিজেপি খাতা খুলতে পারেনি।

পুদুচেরির নির্বাচনের কয়েক সপ্তাহ আগেই লজ্জার বিদায় নিতে হয়েছিল ভি নারায়ণস্বামী নেতৃত্বাধীন কংগ্রেস সরকার। ওই রাজ্যে পরপর বিধায়কদের ইস্তফার জেরে কংগ্রেস সরকার আস্থাভোটের সম্মুখীন হতে হয়। কিন্তু শাসক দল আস্থাভোটে হেরে যায়। তবে বিজেপি ও তার সহযোগীরা সরকার গড়ার দাবি না জানানোয় সেখানে রাষ্ট্রপতি শাসন জারি হয়। এই আবহে অ্যাডভান্টেজ এনডিএ ধরে নেওয়া হয়েছিল আগেই। এক্সিট পোলেও সেই আভাসই মিলল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে পুদুচেরিতে বিজেপি খাতা খুলতে পারেনি। তাই এবার এখানেও তাদের চ্যালেঞ্জ ছিল সরকার গঠনের। এবার ভোটের আগে থেকেই এই কেন্দ্রশাসিত অঞ্চলে রাজনৈতিক টালমাটাল অবস্থা চলছিল। এবার এআইএনআরের সঙ্গে গাঁটছড়া বেঁধেছিল বিজেপি। তাঁরাই এবার এই কেন্দ্রশাসিত অঞ্চলে ক্ষমতায় আসছে বলে ইঙ্গিত দিল বুথ ফেরত সমীক্ষা। এই ফল যদি মিলে যায় তবে দক্ষিণের আরও এক কেন্দ্রশাসিত অঞ্চলে ধ্বজা ওড়াবে বিজেপি।

আরও পড়ুন: আজ বিকেল চারটে থেকে ১৮ উর্ধ্বদের ভ্যাকসিন রেজিস্ট্রশন শুরু, জেনে নিন পদ্ধতি…

Republic TV-CNX কংগ্রেস ১১-১৩, এআইএনআর ১৬-২০

Polls of Exit Poll (NDTV) কংগ্রেস ১২, এআইএনআর ১৮

ABP- C Voter: এনডিএ ১৯ – ২৩।  এআইএনআর ৬ – ১০।

দক্ষিণ ভারতে একমাত্র পুদুচেরিতেই কংগ্রেসের সরকার ছিল। কিন্তু তাও গত কয়েক বছরে অন্তর্দ্বন্দ্বে জর্জরিত ছিল। এই আবহে কংগ্রেসের দলত্যাগী দুই বিধায়ক বিজেপিতে নাম লেখান। সেই পরিস্থিতিতে এআইএডিএমকে এবং এআইআরএনসি-র সঙ্গে হাত মিলিয়ে ৩০ আসন বিশিষ্ট এই কেন্দ্র শাসিত অঞ্চলে সরকার গঠন করতে পারে বিজেপি।

আরও পড়ুন: Exit Poll: দাঁত ফুটবে না বিজেপির, তামিলনাড়ুতে এবার DMK ঝড়, বলছে অধিকাংশ সমীক্ষা