Site icon The News Nest

রুপোর ইটে হবে ভিত, ৫ অগস্ট রামমন্দিরের ‘ভূমিপূজন’, আমন্ত্রিত মোদী সহ ৩০০ অতিথি

ram temple 700x400 1

Ayodhya: Replica of the proposed Ram Mandir on display at Karsewakpuram, in Ayodhya, Monday, Nov. 11, 2019. (PTI Photo/Nand Kumar) (PTI11_11_2019_000052B)

আমন্ত্রিতের তালিকায় প্রায় ৩০০ ভিআইপি-ভিভিআইপি। তিন দিন ধরে ধর্মীয় আচার-অনুষ্ঠান। তৈরি হয়ে গিয়েছে রুপোর ইটও। আগামী ৫ অগস্ট রামমন্দির নির্মাণের ‘মহা-সূচনা’র জোর প্রস্তুতি অযোধ্যায়।হাজির থাকবেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

নরেন্দ্র মোদী ছাড়াও অমিত শাহ, রাজনাথ সিংহ, মোহন ভাগবত, উদ্ধব ঠাকরে, নীতীশ কুমাররা রয়েছেন আমন্ত্রিতের তালিকায়। এ ছাড়াও মন্দির আন্দোলনের সঙ্গে যুক্ত অধিকাংশ বিজেপি নেতাকে আমন্ত্রণ জানানো হবে বলেও পুরোহিতদের তরফে খবর। তালিকায় থাকবেন লালকৃষ্ণ আডবাণী, মুরলীমনোহর যোশী, উমা ভারতী, বিনয় কাটিয়ার, সাধ্বী রীতম্ভরার মতো নেতা-নেত্রীরা।

আরও পড়ুন : ১০৫ দিন ভেন্টিলেশনে! সুস্থ হলেন করোনা আক্রান্ত ফতিমা

৫ আগস্ট দুপুর ১২.১৩ মিনিটে হবে ভূমি পুজো।  ৩ অগস্ট থেকে শুরু হবে অনুষ্ঠান। ওই দিন রামাচার্য পূজা হবে। ৪ অগস্ট ভূমিপূজন। পরের দিন মূল অনুষ্ঠান এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে। এ ছাড়া বিশাল জায়ান্ট স্ক্রিনের ব্যবস্থাও করা হয়েছে অনুষ্ঠানস্থলে। সেখানে প্রধানমন্ত্রীকে হাজির থাকার আমন্ত্রণ জানানো হয়েছে। যদিও তিনি হাজির থাকবেন কি না, তা নিয়ে প্রধানমন্ত্রীর দপ্তর এখনও কিছু জানায়নি।

ভূমিপুজোর দায়িত্বে থাকবেন বারানসীর এক পুরোহিত। যিনি মার্চ মাসে রামের মূর্তি স্থাপনের দেখভাল করেছিলেন। প্রসঙ্গত, মন্দির তৈরির জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইঁট পাঠিয়েছিলেন ভক্তরা। এবার ভূমি পুজোয় দেওয়া হবে রুপোর পাত, তাতেই তৈরি হবে ভিত। পাঁচটি গম্বুজে আরও জমকালো হবে রাম মন্দির।  জানা গিয়েছে, মন্দিরের পাশে একটা বিশ্বমানের মিউজিয়াম তৈরি করা হবে। যেখানে মন্দির গঠনের ইতিহাস, গঠন শৈলীর বিস্তারিত ব্যাখ্যা থাকবে।

করোনা আবহে (Corona Virus) এই ভূমিপুজো ঘিরে বিতর্কের শেষ নেই। কীভাবে এর অনুমতি দিল যোগী প্রশাসন, তা নিয়েও উঠছে প্রশ্ন। উপরন্ত, গোটা দেশের মানুষ যখন না খেতে পেয়ে মরতে বসেছে, এমন পরিস্থিতিতে ৪০ কেজি রুপোর পাত দানের যৌক্তিকতা খুঁজে পাচ্ছেন না নেটিজেনরা।

মন্দিরের গর্ভগৃহে পাঁচটি রুপোর ইট দিয়ে নির্মাণের সূচনা করা হবে। পুরোহিতদের মতে, এই পাঁচটি ইট পৌরাণিক মতে পাঁচটি গ্রহের প্রতীক। মন্দিরের নির্মাণশৈলী হবে বিষ্ণুমন্দিরের আদলে। গর্ভগৃহ তৈরি হবে আট কোণা। তবে আগের নকশায় মন্দিরের আকার আরও বাড়ছে। মন্দিরের মোট আয়তন হবে ৭৬ হাজার থেকে ৮৪ হাজার বর্গফুটের মতো। আগের প্রস্তাবিত নকশায় আয়তন ধরা হয়েছিল ৩৮ হাজার বর্গফুটের মতো।

আরও পড়ুন : বড় প্রিয় বাটার চিকেন! করোনা নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে ৩২ কিমি পাড়ি, তারপর কি হল?

 

Exit mobile version