করোনার কোপে জিডিপি কমবে ৯.৫ শতাংশ, পূর্বাভাস রিজার্ভ ব্যাঙ্কের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনার আগে থেকেই ঝিমোচ্ছিল দেশের অর্থনীতি। করোনার জেরে তা আরও মারাত্মক হয়েছে। লকডাউন এবং করোনা অতিমারীর কারণে যেভাবে দেশের মানুষের মাসিক এবং দৈনিক আয়ে কোপ পড়েছে সেই প্রেক্ষাপটে ভারতের চলতি আর্থিক বর্ষে জিডিপি আরও 9.5 শতাংশ কমবে বলেই বৃহস্পতিবার সতর্ক করেছে বিশ্বব্যাঙ্ক। শুধু তাই নয়, দেশের অর্থনৈতিক পরিস্থিতি আগের চেয়ে আরও খারাপ হয়েছে এমনটাই জানান হয়েছে।বুধবার রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটির বৈঠক বসেছিল। তার সিদ্ধান্তগুলি জানানো হয়েছে শুক্রবার।

২০১৬ সালে মনিটারি পলিসি কমিটি গড়ে তোলা হয়। গত সপ্তাহেই কমিটির বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু মনিটারি পলিসি কমিটির তিনজনকে তখনও নিয়োগ করা হয়নি। কমিটিতে ছ’জন সদস্য থাকেন। তাঁদের মধ্যে তিনজনকে নিয়োগ করা হয় রিজার্ভ ব্যাঙ্কের বাইরে থেকে। এই বহিরাগত তিন সদস্যের মেয়াদ ফুরিয়েছে গত মাসে। গত সপ্তাহ অবধি তাঁদের জায়গায় নতুন কাউকে নিয়োগ করা হয়নি। নিয়মমতো মনিটারি কমিটির বৈঠকে অন্তত চারজন সদস্যকে উপস্থিত থাকতে হয়। এখন বৈঠক হলে চারজন উপস্থিত হতে পারবেন না। সেজন্যই বৈঠক পিছিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন : পুড়িয়ে মারা হল মন্দিরের পুরোহিতকে, উত্তেজনা এলাকায়

সোমবার রাতে মনিটারি কমিটির নতুন তিন সদস্যের নাম ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক। তাঁরা হলেন শশাঙ্ক ভিদে, অসীমা গয়াল এবং জয়ন্ত বর্মা। সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মনিটারি কমিটির নতুন সদস্যদের কার্যকালের মেয়াদ চার বছর।

জিডিপির পূর্বাভাস নিয়ে হতাশার কথা শোনালেও, অর্থনীতি যে খুব শীঘ্রই ঘুরে দাঁড়াবে সে ব্যাপারে নিশ্চিত রিজার্ভ ব্যাংকের গভর্নর। তাঁকে বলতে শোনা গেল, চলতি আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকে করোনা অতিমহামারীর প্রভাব থেকে মুক্ত হবে ভারতের অর্থনীতি। তারপর থেকেই শুরু হবে আর্থিক বিকাশ।

ভাবছেন এমন কথা শোনা শোনা মনে হচ্ছে! ঠিকই ভাবছে। প্রায়ই এমন কথা বলে আশ্বাস দেন প্রধানমন্ত্রী মোদী। নোটবন্দির সময়ও তিনি আশ্বাস দিয়েছিলেন। নোট বন্দির পর প্রথম দেশবাসীর কাছে স্পষ্ট হয়ে যায় রিজার্ভ ব্যাঙ্কের দৌড় কতদূর। আসলে শাসকদল ওরফে কেন্দ্রের সুরে সুর মেলানোকেই এখন রিজার্ভব্যাঙ্ক তাদের ‘পবিত্র’ কর্তব্য বলে মনে করছে। তাই আগের মত রিজার্ভ ব্যাঙ্কের কথা শুনে এ পোড়া দেশের দেশবাসী যে খুশি হয়ে নৃত্য করবে, এমন কোনও চান্স নেই।

আরও পড়ুন : দুর্গাপুজোর আগেই এল নতুন সদস্য, মা হলে অভিনেত্রী পূজা বন্দ্যোপাধ্যায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest