করোনা মোকাবিলায় লড়ছে রিলায়েন্স, নামমাত্র খরচে দিনে তৈরি করছে 1 লক্ষ পিপিই

নয়াদিল্লি: গোটা দেশেই ছেয়ে রয়েছে বর্তমানে করোনা আতঙ্ক।দেশের প্রায় সব প্রান্তেই করোনা তার উপস্থিতি জানান দিয়েছে। শুধু তাই নয় জানা গিয়েছে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই প্রায় ১ লক্ষ ৮২ হাজার অতিক্রম করে গিয়েছে। এই পরিস্থিতিতে দেশের চিকিৎসা ব্যবস্থা এবং চিকিৎসা পদ্ধতির উপর ভরসা রেখেছে সাধারঙ মানুষ। এই পরিস্থিতিতেই এবার রিলায়েন্স নিলো এক অভিনব পন্থা।

জানা গিয়েছে, সম্প্রতি গুজরাতের সিলভাসায় অধিগৃহীত অলোক ইন্ডাস্ট্রিজ- এর গোটা পরিকাঠামোই এখন পিপিই তৈরির কাজে নিযুক্ত করেছে রিলায়েন্স সংস্থা৷ যথেষ্ট সর্বাধুনিক পরিকাঠামো এবং প্রায় দশ হাজার কর্মীর দ্বারাই দৈনিক এক লক্ষ পিপিই তৈরীর কাজে সম্পন্ন হয়েছে রিলায়েন্স৷ শুধু সস্তাতেই নয়, উচ্চ গুণমানের এই পিপিই-গুলি তৈরি করে করোনার সাথে মোকাবিলার জন্য দেশের চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী সহ সামনের সারিতে থাকা সবাইকে সুরক্ষা দিতে বদ্ধপরিকর তাঁরা।

আরও পড়ুন: Mann Ki Baat: পরিযায়ী শ্রমিকদের দুঃখ-দুর্দশায় ‘ব্যথিত’ মোদী, জানালেন একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে…

সংবাদ সূত্রে পাওয়া খবর অনুযায়ী, প্রায় এপ্রিলের মাঝামাঝি সময় থেকেই সিলভাসার এই প্ল্যানটিতে পিপিই উৎপাদন শুরু হয়েছিলো। ফলস্বরূপ দেখা যাচ্ছে সেখানে দৈনিক প্রায় ১ লক্ষ করে পিপিই উৎপাদিত হচ্ছে।

তবে করোনা সংক্রমণ যখন ভারতে প্রথম ছড়িয়ে পড়ে তখন বিদেশ থেকে আমদানি করতে হয়েছিলো পিপিই। তাই একপ্রকার দেশের স্বার্থে এবং দেশের উন্নতি সাধনের কথা মাথায় রেখেই পিপিই তৈরীর এই অভিনব উদ্যোগ গ্রহণ করেছে রিলায়েন্স।

ভারত একটি পিপিই আমদানি করতে ২ হাজার টাকা করে খরচ করছিল, কিন্তু রিলায়েন্স-এর তৈরি পিপিই-র দাম সেখানে ৬৫০ টাকা৷ রিলায়েন্স-এর তৈরি পিপিই গুলিতে একটিই চেন রয়েছে। সঙ্গে সেলাইয়ের জায়গায় অ্যান্টি- মাইক্রোবিয়াল টেপ ব্যবহার করা হয়েছে৷ এছাড়া উচ্চ গুণমানের পলিপ্রোপিলিন ব্যবহার করা হয়েছে ফলে পিপিই-গুলি অনেক বেশি স্বচ্ছ এবং হাল্কা মানের৷

আরও পড়ুন: সোমবার হাওড়া ও শিয়ালদা থেকে ছাড়বে বেশ কিছু ট্রেন, জেনে রাখুন কী কী শর্ত মানতে হবে…

Gmail 3