ভরসা নেই এদেশের পরিষেবায়! বিদেশী টিকা নিতে প্রাইভেট জেট চেপে ভারত ছাড়ছেন ধনকুবেররা

দিল্লি থেকে দুবাই পর্যন্ত ওয়ান-ওয়ে প্রাইভেট জেটের ভাড়া ২০ হাজার ডলার যা প্রায় দেড় কোটি টাকার মতো।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কোভিশিল্ড বা ভারত বায়োটেকের কোভ্যাক্সিনে ভরসা খুঁজে পাচ্ছেন না আরব আমীরশাহীতে থাকার ছাড়পত্র পাওয়া ভারতীয় নাগরিকরা। আর তাই বিজনেস ক্লাসের টিকিট কেটে যত তাড়াতাড়ি সম্ভব আমীরশাহীতে ফাইজারের করোনা টিকা নিতে দৌড়োচ্ছেন তাঁরা। বিমানের টিকিট বুকিং সংস্থা এবং প্রাইভেট জেট সংস্থাগুলির তথ্য অন্তত তেমনটাই জানান দিচ্ছে।

দেশের ধনী এবং অতিধনী ব্যক্তিরা শুধুমাত্র ফাইজারের করোনা টিকা নেওয়ার জন্য দুবাইয়ে ভিড় করছেন। কারণ, ওই টিকার চল ভারতে এখনও শুরু হয়নি। শুধুমাত্র টিকা নয়, ভারতে করোনা সংক্রমণ লাফ দিয়ে বাড়তে থাকার সঙ্গে হাসপাতালে শয্যার, অক্সিজেন সিলিন্ডারের এবং করোনার চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুদের হাহাকার বৃদ্ধি পেতে থাকায় এ দেশ আর সুরক্ষিত মনে হচ্ছে না তাঁদের কাছে। আর তাই ভেকেশন নয়, ভ্যাকসিনেশন ও সুরক্ষার জন্য দুবাই পাড়ি জমানোই শ্রেয় মনে করছেন তাঁরা।

আরও পড়ুন: শপথ নেওয়ার ২ দিনের মধ্যেই পুলিশের দ্বারস্থ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি

বিজনেস ক্লাস ট্র্যাভেলারদের বুকিং দেখে এমন এক সংস্থা ফ্লাই অ্যারোলিঙ্ক ট্র্যাভেলের এগজিকিউটিভ ডিরেক্টর অমিত উদানীর কথায়, ‘দুবাইয়ে বসবাস করার ভিসা রয়েছে এমন বহু ভারতীয় ব্যবসায়ী চলতি বছরের মার্চ থেকে এমিরেটস-এর বিজনেস ক্লাস টিকিট কাটতে শুরু করেছেন এবং এই সংখ্যাটা ক্রমেই বাড়ছে। সে দেশে টিকা নেওয়ার পাশাপাশি ব্যবসার কাজও করা হয়ে যাচ্ছে। যাকে বলে রথ দেখা আর কলা বেচা। এছাড়া, টিকা নেওয়ার ছুতোয় ছোটখাটো পারিবারিক ছুটি কাটানো হয়ে যাচ্ছে।’ মূলত দুবাই এবং আরব আমীরশাহীর অন্যত্র নিজের পছন্দের টিকা নেওয়ার সুযোগ দেওয়ার পর থেকেই এই ভিড় বাড়তে শুরু করেছে, অমিত জানান।

দিল্লি থেকে দুবাই পর্যন্ত ওয়ান-ওয়ে প্রাইভেট জেটের ভাড়া ২০ হাজার ডলার যা প্রায় দেড় কোটি টাকার মতো। এদিকে কোনও বিমান সংস্থার ইকোনমি ক্লাসের ক্ষেত্রে ভাড়া ১,৩০০ ডলারের মতো। তবে মানুষ করোনা আবহে সুরক্ষিত থাকতে এতটাই মরিয়া যে দশ গুণ বেশি ভাড়া দিয়েও ভ্রমণ করতে রাজি তারা।

অন্যদিকে, দৈনিক ৩ লক্ষের বেশি করোনা সংক্রমণ নিয়ে দেশ যখন নাকাল এবং ব্রিটেন ভারত থেকে সে দেশে উড়ান বন্ধের কথা ঘোষণা করেছে, তার আগেই লক্ষ লক্ষ টাকা খরচ করে প্রাইভেট জেট ভাড়া করে সে দেশে পৌঁছে গিয়েছে অতিধনী ভারতীয়রা। যদিও বেশ কিছু চার্টার্ড ফ্লাইট সে দেশের জমিতে নামার অনুমতি দেয়নি ব্রিটিশ সরকার।

আরও পড়ুন: #ResignModi পোস্ট উধাও! ‘ভুল হয়েছে, কেন্দ্রের কোনও নির্দেশ নেই’, সাফাই Facebook-এর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest