দিল্লি দাঙ্গার চার্জশিটে এবার প্রশান্ত ভূষণ, সলমন খুরশিদ, বৃন্দা কারাতের নাম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিল্লির দাঙ্গার চার্জশিটে অভিযুক্ত হিসেবে নাম রয়েছে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সলমন খুরশিদ, সিপিএম নেত্রী বৃন্দা কারাত এবং প্রবীণ আইনজীবী প্রশান্ত ভূষণের নাম। ‘উসকানিমূলক মন্তব্যের’ অভিযোগ রয়েছে তাঁদের বিরুদ্ধে।

গত ১৭ সেপ্টেম্বর ১৭ হাজার পাতার এই চার্জশিট দাখিল করে দিল্লি পুলিশ। সেই চার্জশিটে এক প্রত্যক্ষদর্শীকে উদ্ধৃত করে লেখা হয়েছে, “সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বক্তব্য রাখতে সলমন খুরশিদ, বৃন্দা কারাত, প্রশান্ত ভূষণের মতো বড়ো বড়ো ব্যক্তিত্ব কুকরেজি অঞ্চলে হাজির হতেন এবং উসকানিমূলক মন্তব্য করতেন। জনতা এতেই প্রভাবিত হয়ে পড়ত।”

স্পেশাল ক্রাইম ব্র্যাঞ্চ দিল্লি পুলিশ এফআইআর নম্বর ৫৯/২০২০ , দিল্লি দাঙ্গায় অভিযুক্ত করা হচ্ছে রাজনৈতিক কর্মী, সমাজ কর্মী, ছাত্র ছাত্রীদের।আইনজীবীরা জানাচ্ছেন, এইভাবে যাদের বিরুদ্ধে দাঙ্গায় জড়িত থাকার অভিযোগ আনা হচ্ছে পরবর্তী কালে তাঁদের যেকোন রকম অপরাধ মূলক ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে ফাঁসানো অনেক সহজ হবে।

আরও পড়ুন: সংসদের বাইরে বিরোধীদের প্রতিবাদ, অনির্দিষ্টকালের জন্য মুলতুবি রাজ্যসভা

দিল্লি পুলিশ যাঁদের বয়ান রেকর্ড করেছে বলে জানাচ্ছে জাহান এবং সৈফি, তাঁদের বয়ানে নাকি বলা হয়েছে প্রশান্ত ভূষণ এবং সলমন খুরশিদ ঘটনাস্থলে উপস্থিত থেকে উস্কানি মূলক বক্তব্য পেশ করেছেন। জাহান এবং সৈফি দুজনের আইনজীবীরা জানিয়েছেন এঁরা দুজনের কেউ এমন কোনো বয়ান দেননি সবটাই দিল্লি পুলিশের মনগড়া।

দিল্লির দাঙ্গা নিয়ে পুলিশের দেওয়া চার্জশিটে শুরু থেকেই বিতর্ক ছিল যথেষ্ট বেশি। বেছে বেছে বিরোধীদের বিরুদ্ধে অভিযোগ এনেছে পুলিশ, অথচ প্রকাশ্যে উসকানিমূলক মন্তব্য করা বিজেপি নেতা কপিল মিশ্রের বিরুদ্ধে তারা কোনো পদক্ষেপই করেনি, অভিযোগ এমনই। উল্লেখ্য, গত ফেব্রুয়ারির শেষ সপ্তাহে উত্তরপূর্ব দিল্লিতে ব্যাপক সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনায় প্রাণ হারিয়েছিলেন ৫৪ জন।

বিরোধীদের দাবি, এই ধরণের ব্যক্তিত্ব সম্পর্কে অভিযোগ এনে দিল্লি পুলিশ নিজেরা প্রমান করে দিচ্ছে যে তারা বিজেপি এবং কেন্দ্রীয় সরকারের হাতের পুতুল হিসেবে কাজ করছে। নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে যারাই কথা বলছে তাদেরই কোনো না কোনো মিথ্যা অভিযোগে ফাঁসানো হচ্ছে। দিল্লি পুলিশের মুখপাত্র অনিল মিত্তল জানিয়েছেন, প্রশান্ত ভূষণ, সলমন খুরশিদ, যোগেন্দ্র যাদব বা কবিতা কৃষ্ণন এই সব নামগুলিই পরবর্তী কালে ডিসক্লোসার স্টেটমেন্টে উঠে আসছে। এর মধ্যে পুলিশের কোনো দুরভিসন্ধি নেই।

আরও পড়ুন: TIME ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় এবার ‘শাহিনবাগের দাদি’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest