Site icon The News Nest

মধ্যবিত্তের মাথায় হাত!‌ স্থায়ী আমানতে সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক

sbi2 pti

#নয়াদিল্লি: মধ্যবিত্তের জন্য বড় ধাক্কা!‌ স্থায়ী আমানতে আবার সুদের হার কমানোর সিদ্ধান্ত নিল ভারতীয় স্টেট ব্যাংক। সব রকম মেয়াদের জন্যই স্থায়ী আমানতে সুদের হার কমানো হচ্ছে বলে সোমবার জানিয়েছে এসবিআই। আগামী ১ অগাস্ট থেকে নয়া সিদ্ধান্ত কার্যকর হবে বলে খবর। ২ কোটি টাকা পর্যন্ত স্থায়ী আমানতে নতুন সুদের হার কী হবে, তাও জানিয়েছে এসবিআই।

এসবিআই জানিয়েছে, ৭ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত মেয়াদের আমানতে সুদের হার ৫.৫৭ থেকে কমিয়ে করা হল ৫ শতাংশ। ৪৬ দিন থেকে ১৭৯ দিন পর্যন্ত অর্থাৎ ৬ মাস মেয়াদের আমানতের ক্ষেত্রে সুদের হার ৬.২৫ থেকে কমিয়ে করা হয়েছে ৫.৭৫ শতাংশ। ৬ থেকে ৭ মাসের মেয়াদের আমানতের ক্ষেত্রে সুদের হার কমানো হয়েছে ১০ বেসিস পয়েন্ট। এক্ষেত্রে নতুন সুদের হার হচ্ছে ৬.২৫ শতাংশ।

স্বল্প সময়ের স্বল্পমেয়াদি অন্যান্য আমানতের ক্ষেত্রে ২১১ দিন থেকে এক বছর পর্যন্ত মেয়াদি আমানতের ক্ষেত্রে সুদ ৬.৪০ থেকে কমিয়ে করা হল ৬.২৫ শতাংশ। একবছর থেকে দু’বছর পর্যন্ত মেয়াদি আমানতের ক্ষেত্রে সুদ ২০ বেসিস পয়েন্ট কমিয়ে করা হল ৬.৮০ শতাংশ। দুই বছর থেকে তিন বছর পর্যন্ত আমানতের ক্ষেত্রে সুদ কমেছে ৫ বেসিস পয়েন্ট। নতুন সুদ ৬.৭০ শতাংশ। তিন বছর থেকে ৫ বছরের আমানতের ক্ষেত্রে সুদের হার ১০ বেসিস পয়েন্ট কমে হল ৬.৭০ শতাংশ। ৫ থেকে ১০ বছরের পর্যন্ত আমানতের ক্ষেত্রে সুদের হার কমে দাঁড়াল ৬.৫০ শতাংশ। সুদের অঙ্ক একধাক্কায় এভাবে কমে যাওয়ায় এসবিআই-য়ে এতদিনের কষ্টার্জিত সঞ্চয় রেখে যে লাভের আশা ছিল করেছিল মধ্যবিত্ত পরিবারগুলি, তা বেশ খানিকটা ধাক্কা খেল৷

এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, আগামী ১ আগস্ট থেকে নতুন সুদের হার লাগু হবে। মূলত, বাজারে নগদের পরিমাণের সঙ্গে সামঞ্জস্য রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া অর্থনৈতিক ক্ষেত্রে অন্যান্য কয়েকটি বিষয়ের উপরেই নির্ভর করে সুদের হার। সেসবই এখন প্রতিকূলে। তাই কার্যত বাধ্য হয়েই কমানো হচ্ছে সুদ।

Exit mobile version