ধেয়ে আসছে সুপার সাইক্লোন ‘নিসর্গ’, আতঙ্কে মহারাষ্ট্র -গুজরাত,তছনছ হতে পারে মুম্বই

নয়াদিল্লি: ঘূর্ণিঝড় আমফানের ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেনি পশ্চিমবঙ্গ এবং ওডিশা। এরই মধ্যে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। এই ঘূর্ণি ঝড়টির নাম প্রস্তাব করেছিল বাংলাদেশ। আগামী ৩ জুন আছড়ে পড়বে উত্তর মহারাষ্ট্র এবং দক্ষিণ গুজরাত উপকূলে। মধ্য এবং পশ্চিম ভারতের এই দুই রাজ্যে জারি হয়েছে চূড়ান্ত সতর্কতা।

আইএমডি আগেই জানিয়েছিল আরবসাগরের দক্ষিণ-পূর্ব এবং সংলগ্ন পূর্ব-মধ্য অংশে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। ক্রমশ শক্তি বাড়িয়ে প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে এই নিম্নচাপ। মূলত এর প্রভাবে ৩ এবং ৪ তারিখে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও জুনের পয়লা তারিখেই বৃষ্টি শুরু হয়েছে মুম্বইতে।

আইএমডি-র পূর্বাভাস আগামী বুধবার ৩ জুন মহারাষ্ট্রের রায়গড় জেলার হরিহরেশ্বর এবং দমনের মাঝখাম দিয়ে বয়ে যাবে ঘূর্ণিঝড় নিসর্গ। মহারাষ্ট্র এবং গুজরাত উপকূলের জন্য ৪ জুন পর্যন্ত লাল সতর্কতা জারি করেছে মৌসম ভবন। পাশাপাশি পালঘর জেলাতেও জারি হয়েছে লাল সতর্কতা এবং মুম্বই এবং থানেতে অরেঞ্জ অ্যালার্ট জারি করেছে আইএমডি। ৪ জুন পর্যন্ত মৎস্যজীবীদের আরবসাগরের উত্তর ও দক্ষিণ উপকূলে যাওয়ার উপর নিষেধাজ্ঞাও জারি হয়েছে।

আরও পড়ুন: করোনা অদৃশ্য শত্রু , জয়ী হবেন দেশের যোদ্ধারাই, মোদীর ভাষণের দিনেই সংক্রমণে ৭ নং উঠে এল ভারত

শুরুতে আরব সাগরের বুক চিরে উত্তর দিকে বয়ে যাবে নিসর্গ। তারপর উত্তর পূর্বে বাঁক নিতে নিতে উত্তর মহারাষ্ট্র ও দক্ষিণ গুজরাটের সমুদ্র উপকূলের মাঝখানে হরিহরেশ্বরে আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। ক্ষতিগ্রস্ত হবে গোয়া ও কেরল, দমন ও লাক্ষাদ্বীপও।জানা গিয়েছে রায়গড় থেকে দমনের মধ্যে এই সাইক্লোনের দাপট ২৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় হতে পারে। এছাড়াও, থানে, নভি মুম্বই, প্যানভেল সতর্কতায় রয়েছে।

জানা গিয়েছে, ৩ রা জুন এই ঝড় মুম্বই উপকূলে আছড়ে পড়তে পারে। যার প্রবল প্রভাব গোট মুম্বই শহরজুড়ে পড়বে। আইএমডির সতর্কবাণী সেই সময় ঘণ্টায় ১০৫-১১০ কিলোমিটার প্রতি ঘণ্টায় হাওয়া বইতে পারে।

বাংলায় নিসর্গের প্রভাব পড়বেনা বলাই চলে। কিন্তু আবহওয়া দফতরের পক্ষ থেকে হালকা ও মাঝারী বৃষ্টিপাতের আশঙ্কা থাকছে বাংলার ক্ষেত্রেও।

আরও পড়ুন: ভারত-চিন যুদ্ধ কি আসন্ন? লাদাখে অস্ত্র মজুত করছে দুই দেশই, কাশ্মীর থেকে সরানো হল সেনা !

Gmail 3