‘জয় বাংলা’ ডাক দিয়ে শিবসেনার বঙ্গে পা! ভাগ হয়ে যাবে কি সংখ্যাগরিষ্ঠ ভোট?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে শিবসেনা। রবিবার এই কথা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন শিবসেনা মুখপাত্র তথা সাংসদ সঞ্জয় রাউত। এই বিষয়ে দলের সুপ্রিমো উদ্ধব ঠাকরের সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন সঞ্জয় রাউত। এদিন তিনি সিদ্ধান্তটি টুইট করেছেন। সেখানে বাংলায় লিখেছেন, ‘‌জয় বাংলা।’‌

এমনকী তাঁরা দ্রুত কলকাতায় আসছেন বলেও টুইটে জানিয়েছেন। আর তার জেরে রাজ্য–রাজনীতিতে অন্য সমীকরণ দেখা যাচ্ছে। এতদিন ৩০ শতাংশ নিয়ে চলছিল কাটাকাটি, এবার কি বাকি ৭০-এ কোপ পড়তে চলেছে? এবার কি উগ্র বনাম নরম হিন্দুত্বের লড়াই দেখতে চলেছে বাংলা?

আরও পড়ুন: অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য মোটা অঙ্কের চাঁদা দিলেন রাষ্ট্রপতি কোবিন্দ

শিবসেনার তরফে জানা গিয়েছে, বাংলার ১০০টি আসনে তারা প্রার্থী দেবে বলে ঠিক করেছে। কোন কোন আসনে প্রার্থী দেওয়া হবে এবং নির্বাচনে দলের রণনীতি কী হবে, তা ঠিক করতে শীঘ্রই পশ্চিমবঙ্গে আসার কথা রয়েছে উদ্ধব ঠাকরে, অনিল দেশমুখ ও সঞ্জয় রাউতের মতো শীর্ষ নেতাদের।

মহারাষ্ট্রের শাসকদের জোটশক্তি এই নির্বাচনে লড়ার ঘোষণা বাংলা বিধানসভা ভোটকে কার্যত আরও রোমাঞ্চকর করে তুলল। শিবসেনা নেতার ‘জয় বাংলা’ ডাক অবশ্য পর্যবেক্ষকদের নজর কেড়েছে। তবে এর পিছনে সুক্ষ্মভাবে শরদ পাওয়ারের পরোক্ষ প্রভাব থাকতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। কেননা, এনসিপিও মহারাষ্ট্রের মহা আগাড়ি জোটের অন্যতম শরিক। এবং বিরোধী শিবিরের মধ্যে অন্যতম গ্রহণযোগ্য মুখ তিনি।

বাংলায় বিজেপিকে ঠেকাতে তাঁর থেকে মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক সময়ে টিপসও নিয়ে থাকেন বলে শোনা যায়। এবং মহারাষ্ট্র সরকারের অন্যতম চালকশক্তি তিনিই।শিবসেনা পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটে লড়লে যে হিন্দু ভোটের একটা অংশ তাঁদের দিকে যাবে, এ কথা চোখ বন্ধ করেই বলা যায়। এর ফলে হিন্দু ভোটের একক দাবিদার আর বিজেপি রইবে না।

আরও পড়ুন: কে ডি সিংয়ের মুখোমুখি বসিয়ে জেরা! আরও ১৫ জনকে জেরা করতে পারে ইডি

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest