অযোধ্যায় তোড়জোড় শুরু মসজিদ নির্মাণের, সঙ্গে তৈরি হবে রিসার্চ সেন্টার, লাইব্রেরি ও হাসপাতাল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অযোধ্যার বিতর্কিত জমিতে রাম মন্দির নির্মাণের পক্ষেই সায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। বহু জল্পনা ও দেশে করোনা পরিস্থিতিতে বারবার পরিকল্পনা পিছিয়ে গেলেও শেষমেশ ঠিক হয়েছে, আগামী ৫ অগস্ট অযোধ্যায় ভূমিপুজো হবে।মন্দির নির্মাণের তোড়জোড়ের মাঝেই এবার শুরু হয়ে গেল মসজিদ নির্মাণেরও প্রস্তুতি।

সুপ্রিম কোর্টের রায়েই বলা হয়েছিল, মসজিদ নির্মাণের জন্যে অযোধ্যাতেই পাঁচ একর জমি দিতে হবে। সেই অনুযায়ী অযোধ্যারই ধান্নিপুরে ৫ একর জমি দেওয়া হয় মসজিদের জন্যে। সেই মসজিদ নির্মাণেরই ট্রাস্ট ঘোষণা করা হল বুধবার। ট্রাস্টের নাম দেওয়া হয়েছে ‘ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন’। ট্রাস্ট তৈরির ঘোষণা করেছেন উত্তরপ্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের প্রেসিডেন্ট জুফর আহমেদ ফারুকি।

আরও পড়ুন: প্রবল বিরোধিতায় স্কুল-পাঠ্যক্রমে টিকে গেলেন টিপু, বাদ গেলেন না যিশু-মহম্মদও

সংবাদসংস্থা পিটিআই-কে জুফর আহমেদ ফারুকি জানিয়েছেন, ‘অযোধ্যার জমিতে মসজিদ, ইন্দো-ইসলামিক রিসার্চ সেন্টার, লাইব্রেরি ও হাসপাতাল তৈরি হবে। আর এই সবকিছুর পুরো বিষয়টি করবে ট্রাস্ট।’ সেই ট্রাস্টের চেয়ারম্যানও হচ্ছেন ফারুকি নিজেই। আপাতত ১৫ জনের ট্রাস্টের ৯ জনের নাম ঘোষণা করা হয়েছে। বাকি ৬ জনকে বেছে নেবেন এই ৯ জন সদস্যই। প্রসঙ্গত, অযোধ্যা থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে এই ধান্নিপুর গ্রাম। ওই গ্রামের ৬০ শতাংশ বাসিন্দাই সংখ্যালঘু সম্প্রদায়ের। স্থানীয়দের মতে, গত ফেব্রুয়ারিতেই সরকারি আমলাদের মুখে তারা শুনেছিলেন এখানে মসজিদ তৈরি হবে।

এদিকে, অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজো নিয়ে তোড়জোড় শুরু হয়েছে। ৫ আগস্ট ভূমিপুজোয় হাজির থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং। গত বছর সুপ্রিম কোর্টের রায়দানের পরই মন্দির তৈরির প্রস্তুতির তোরজোড় শুরু হয়ে গিয়েছিল। রামের বিগ্রহ গোটা দেশ ঘোরানো হয়। সারা দেশ থেকে ভক্তরা ভিত গাঁথার ইঁট পাঠিয়েছেন। ৫ আগস্ট দুপুর সোয়া বারোটায় ভিত্তিপ্রস্তর স্থাপনের দিনক্ষণ ঠিক হয়েছে। তিনদিন ধরে চলবে রীতি-রেওয়াজ। তবে করোনা আবহে ২০০ জনই অনুষ্ঠানে উপস্থিতি থাকতে পারবেন বলে খবর। তাঁদের মধ্যে ১৫০ জনই আমন্ত্রিত। বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী, মুরলী মনোহর যোশি, উমা ভারতী, বিনয় কাটিয়ারদের আমন্ত্রণ জানানো হবে। হাজির থাকার কথা অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও। ভূমিপুজোয় হাজির থাকতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, আরএসএস প্রধান মোহন ভাগবতও।

আরও পড়ুন: ভারতীয় পাইলট হিসাবে প্রথম রাফাল ওড়ালেন কাশ্মীরের ছেলে হিলাল আহমেদ রাঠের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest